ঢাকা, বুধবার, ২৯ মে, ২০২৪
Sharenews24

ইতালিতে অবৈধ অভিবাসীদের নিয়ে নেতিবাচক সংবাদ, উদ্বিগ্ন বাংলাদেশিরা

২০২৪ এপ্রিল ১৪ ১২:০৫:০৭
ইতালিতে অবৈধ অভিবাসীদের নিয়ে নেতিবাচক সংবাদ, উদ্বিগ্ন বাংলাদেশিরা

প্রবাস ডেস্ক : লিবিয়া, তিউনিশিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধপথে ইতালি প্রবেশ করেছেন হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী। যারা ভবিষ্যত আশা নিয়ে দেশটিতে অনেক কস্টে জীবন-যাপন করছেন।

এসব অনুপ্রবেশকারীদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক রয়েছেন বাংলাদেশি নাগরিক। বিভিন্ন দেশ-সমুদ্র বন্দর পাড়ি দিয়ে তারাও অন্যান্য দেশের নাগরিকদের সঙ্গে এখানে জমায়েত হয়েছেন।

কিন্তু ইতালির শীর্ষস্থানীয় সংবাদপত্রে বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে নানা নেতিবাচক সংবাদ প্রকাশিত হয়েছে। যাতে তারা উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

সংবাদপত্রগুলোতে বলা হয়, বিগত তিন বছরে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে প্রায় ৪০ হাজার বাংলাদেশি ইউরোপের দেশটিতে প্রবেশ করেছে। বাংলাদেশিদের নিয়ে এমন নেতিবাচক শিরোনামে দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা আরও চিন্তার মধ্যে পড়ছেন।।

অভিবাসনের ক্ষেত্রে বিপদসংকুল এবং অবৈধ পথ পরিহারের আহ্বান তাদের। তাপমাত্রা বাড়ার সাথে সমুদ্রপথে অবৈধ অনুপ্রবেশের ব্যাপক হারে বাড়ায় উদ্বিগ্ন জর্জিয়া মেলোনি সরকার।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে বাংলাদেশ সরকারকে পাসপোর্ট এবং ভিসা কঠোর করতে আনুষ্ঠানিকভাবে আহ্বান জানানোর সিদ্ধান্ত নেন তারা। এদিকে নৌরুট ছাড়াও স্থলপথে রোমানিয়া থেকে বিপুল সংখ্যক বাংলাদেশি পাড়ি জমান ইতালিতে। চলতি বছরের প্রথম তিন মাসেই এই সংখ্যা ৩ হাজার ২০৩ জন।

সরকারি হিসাব অনুযায়ী, গেল তিন বছরে দেশটিতে প্রবেশ করা ৩ লাখের বেশি অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে বাংলাদেশি রয়েছেন ৩৮ হাজারের বেশি।

শেয়ারনিউজ, ১৪ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে