ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

তেল ছাড়ায় চলবে বাজাজ বাইক!

২০২৪ এপ্রিল ১৪ ১৪:১৪:৫৯
তেল ছাড়ায় চলবে বাজাজ বাইক!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : শীঘ্রই প্রথম সিএনজি মোটরসাইকেল চালু করার প্রস্তুতি নিচ্ছে বাজাজ। বাইকটি বাজারে আসলে তেল খরচ নিয়ে চিন্তা করতে হবেনা চালকদের। এন্ট্রি-লেভেল কমিউটার বাইক সেগমেন্টে, বাজাজ বর্তমানে প্লাটিনা এবং সিটি মোটর বিক্রি করে।

এর মধ্যে প্লাটিনা বেশি মাইলেজ দেয়, যা এআরএআই অনুযায়ী ৭০ কিলোমিটার প্রতি লিটার পর্যন্ত।

আসন্ন সিএনজি বাইকের মাইলেজ আরও বেশি হবে বলে আশা করা হচ্ছে। এটি তার ক্যাটাগরিতে সর্বোচ্চ মাইলেজ বাইক হতে পারে। বাজাজ তার নতুন সিএনজি বাইকে বিদ্যমান ১১০ সিসি ইঞ্জিন ব্যবহার করতে পারে, যা প্লাটিনা ১১০ সিসি এবং সিটি ১১০এক্স এ আসে। পেট্রোলে এই ইঞ্জিন ৮.৬ পিএস পাওয়ার এবং ৯.৮১ এনএম টর্ক উৎপন্ন করে।

ইঞ্জিনটি ৬-স্পিড গিয়ারবক্সের সাথে আসে। বাজাজ সিএনজি বাইকটিতে ১২৫ সিসি ইঞ্জিন ব্যবহার করা যায়, যা সিটি১২৫এক্স মডেলে পাওয়া যায়।

আসলে, সিএনজি পেট্রোলের চেয়ে কম শক্তি দেয়। এমন পরিস্থিতিতে পারফরম্যান্সের জন্য একটি বড় ইঞ্জিন (১২৫ সিসি) দেওয়ার কথা ভাবা হচ্ছে।

ইঞ্জিন যাই দেওয়া হোক না কেন, কিছু পরিবর্তন সম্ভব। বাই-ফুয়েল সেটআপ- আশা করা হচ্ছে যে বাজাজের আসন্ন সিএনজি বাইকটিতে দ্বি-জ্বালানী সেটআপ থাকবে।

এর জন্য একটি সুইচ দেওয়া যেতে পারে, যার সাহায্যে সিএনজি পেট্রোল এবং পেট্রোল থেকে সিএনজিতে স্থানান্তরিত হতে পারে।

সিএনজি ট্যাঙ্কটি আসনের নীচে থাকবে এবং পেট্রোল ট্যাঙ্কটি যেখানে পাওয়া যাবে সেখানেই থাকবে। মোটরসাইকেলটি চালানো সাশ্রয়ী হতে পারে, তবে মিডিয়া রিপোর্ট অনুযায়ী এর দাম বর্তমান প্লাটিনা ১১০ সিসির চেয়ে বেশি হতে পারে।

সিএনজি বাইকটি প্রাথমিক মূল্যে ৮০,০০০ টাকা লঞ্চ করতে পারে। এবছরের জুনের মধ্যে চালু হবে বাইকটি।

শেয়ারনিউজ, ১৪ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে