ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪
Sharenews24

‘আইএমএফের ১০ শর্তের ৯টিই পূরণ করেছে বাংলাদেশ’

২০২৪ এপ্রিল ১৬ ১২:৫৩:৩৪
‘আইএমএফের ১০ শর্তের ৯টিই পূরণ করেছে বাংলাদেশ’

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, ঋণের জন্য বাংলাদেশকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) যে ১০টি শর্ত দিয়েছে তার মধ্যে ৯টিই পূরণ হয়েছে। এতে ঋণের বাকি অর্থ ছাড়ে আর কোনো বাধা নেই।

সোমবার (১৫ এপ্রিল) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে আইএমএফের বসন্তকালীন বৈঠকের প্রথম দিন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান গভর্নর।

কোভিড-১৯ মহামারি ও যুদ্ধসহ বৈশ্বিক বিভিন্ন সংকটের মুখে চাপে পড়ে আইএমএফের দ্বারস্থ হয়েছিল বাংলাদেশ। রিজার্ভ সহায়তা দিতে সে সময় সংস্থাটি ১০টি শর্ত জুড়ে দেয় বাংলাদেশকে।

আইএমএফের বসন্তকালীন বৈঠকের প্রথম দিন শেষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রহমান তালুকদার জানান, তৃতীয় কিস্তির ঋণের জন্য দেওয়া ৯টি শর্তই পূরণ করেছে বাংলাদেশ। বাকি আছে শুধু রিজার্ভ। সেটির উন্নয়নেও কাজ চলছে। তাই তৃতীয় কিস্তির ঋণ ছাড়ে কোনো সমস্যা হবে না।

তৃতীয় কিস্তির ঋণ ছাড়ের প্রক্রিয়ার অংশ হিসেবে আইএমএফের প্রতিনিধি দল আগামী সপ্তাহেই বাংলাদেশ সফরে আসছে বলেও জানিয়েছেন আব্দুর রউফ তালুকদার।

মরিশাস থেকে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানো সহজ করতে দেশটির সেন্ট্রাল ব্যাংকের গভর্নরের সঙ্গেও ফলপ্রসূ আলোচনা এগিয়েছে বলে জানিয়েছেন তিনি।

শেয়ারনিউজ, ১৬ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে