ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
Sharenews24

পতনেও বেশির ভাগ কোম্পানির শেয়ার ইতিবাচক

২০২৪ এপ্রিল ১৬ ১৫:১৪:৪৪
পতনেও বেশির ভাগ কোম্পানির শেয়ার ইতিবাচক

নিজস্ব প্রতিবেদক : আগের দিন ইসরায়েলে ইরানের হামলার পর ইসরায়েলের পাল্টা হামলার হুঙ্কারে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশের শেয়ারবাজারে বড় পতন দেখা গেছে। তারপর ইসরায়েলের মিত্র পশ্চিমা দেশগুলো ইসরায়েলকে পাল্টা হামলা থেকে বিরত রাখার উদ্যোগে দেখা দেয়ায় বিশ্বের শেয়ারবাজারের সঙ্গে বাংলাদেশের শেয়ারবাজারেও পতন থেমেছে।

আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছিল ইতিবাচক প্রবণতা দিয়ে। কিন্তু কিছুক্ষণ পর তা পতনে রূপ নেয়। লেনদেনের আধার ঘন্টা পর প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ২৭ পয়েন্টের বেশি পড়ে যায়।

তারপর বাজার ফের ঊর্ধ্বমুখী হয়। বেলা সোয়া ১২টার দিকে উত্থান পতনের পর বাজার বেশ ঘুরে দাঁড়ায়। এই সময়ে ডিএসইর সূচক ২৪ পয়েন্টের বেশি বেড়ে লেনদেন হয়। এই সময়ে সেল প্রেসার বেড়ে গেলে বাজার আবারও নিম্নমুখী ধারায় টার্ন নেয়। এর ধারাবাহিকতায় বেলা দেড়টার পর ডিএসইর সূচক ৪ পয়েন্টের বেশি নেমে যায়। যা শেষ পর্যন্ত ওপরে নিচে উঠা-নামা করে ৪ পয়েন্টেই স্থির হয়।

তবে আজ যে পরিমাণ কোম্পানির শেয়ারের দাম কমেছে, তার চেয়ে কিছু বেশি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আজ লেনদেনও আগের দিনের চেয়ে বেড়েছে। যা বাজারের জন্য ইতিবাচক বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

মঙ্গলবারেরবাজার পর্যালোচনা

আজ মঙ্গলবার (১৬ এপ্রিল) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪.১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৭৪ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১.৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১২ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫৪০ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি ৫৩ লাখ টাকার। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ১৭২ কোটি ৭০ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৯৭টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টির।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৯ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ২০১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ১৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৩০টির, কমেছিল ১৩৫টির এবং অপরিবর্তিত ছিল ১৪টি প্রতিষ্ঠানের।

শেয়ারবাজার, ১৬ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে