ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

আরবিআই’র সিদ্ধান্ত

ব্যাংক থেকে ১০-১৫ হাজারের বেশি টাকা তোলা যাবে না

২০২৪ এপ্রিল ১৬ ১৯:১৯:০৯
ব্যাংক থেকে ১০-১৫ হাজারের বেশি টাকা তোলা যাবে না

ডেস্ক রিপোর্ট : গ্রাহক স্বার্থ সুরক্ষায় আরও একবার পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। দুই ব্যাঙ্কের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে আরবিআই। যদি এই ব্যাঙ্কগুলিতে অ্যাকাউন্ট থাকে, তবে সেই গ্রাহকদের সমস্যায় পড়তে হতে পারে।

দুই ব্যাঙ্কের ক্ষেত্রেই আরবিআই গ্রাহকদের জন্য টাকা তোলার লিমিট বেঁধে দিয়েছে। একটি ব্যাঙ্কের ক্ষেত্রে এই সীমা রাখা হয়েছে ১০ হাজার টাকা ও অপরটির ক্ষেত্রে ১৫ হাজার টাকা। এর থেকে বেশি টাকা তুলতে পারবেন না গ্রাহকেরা।

উত্তরপ্রদেশের প্রতাপগড় এলাকার ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড ও মুম্বইয়ের সর্বোদয় কো-অপারেটিভ ব্যাঙ্কের বিরুদ্ধে আরবিআই এই ব্যবস্থা নিয়েছে।

ব্যাঙ্কগুলির আর্থিক অবস্থার অবনতির পরিপ্রেক্ষিতে রিজার্ভ ব্যাঙ্ক এই কড়া পদক্ষেপ নিয়েছে। ব্যাঙ্কের আর্থিক অবস্থার উন্নতির জন্য বিধিনিষেধ আরোপ করা হয়েছে, যার সরাসরি প্রভাব পড়বে গ্রাহকদের উপর।

একইসঙ্গে স্বস্তির বার্তা হল, এই ব্যাঙ্ক দুটিই ডিআইসিজিসি (DICGC) এর আওতায় রয়েছে। তাই টাকার ক্ষতি হলে যোগ্য বিনিয়োগকারীরা ৫ লাখ টাকা পর্যন্ত বিমা পাওয়ার যোগ্য হন।

সর্বোদয় কো-অপারেটিভ ব্যাঙ্ক ও ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের বিরুদ্ধে ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯-এর ধারা ৩৫এ-এর আওতায় এই বিধিনিষেধ চাপানো হয়েছে। ১৫ এপ্রিল থেকে এই নির্দেশ কার্যকর করা হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, সর্বোদয় সমবায় ব্যাঙ্কের সমস্ত সেভিংস ব্যাঙ্ক বা কারেন্ট অ্যাকাউন্ট বা ডিপোজিটাররা কোনও অ্যাকাউন্ট থেকে ১৫ হাজার টাকার বেশি টাকা তোলার অনুমতি পাবেন না। এছাড়াও, ব্যাঙ্কটি আরবিআই -এর অনুমতি ছাড়া কোনও ঋণ বা অগ্রিম দিতে পারবে না, বা সেগুলো রিন্যিউ করতে পারবে না।

ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেড আরবিআই-এর অনুমতি ছাড়া কোনও ঋণ দিতে পারবে না। এছাড়াও, কেন্দ্রীয় ব্যাঙ্কের তথ্য অনুযায়ী, ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট বা কারেন্ট অ্যাকাউন্ট অথবা অন্য ডিপোজিট কোনও অ্যাকাউন্টে থাকা মোট ব্যালেন্স থেকে ১০ হাজার টাকার বেশি টাকা গ্রাহকেরা তুলতে পারবে না।

তবে, দুই ব্যাঙ্কের ক্ষেত্রেই আরবিআই এই নির্দেশকে ৬ মাস বলবৎ করেছে। পরবর্তীতে অবস্থা বুঝে সিদ্ধান্ত নেবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তবে এই নির্দেশগুলোকে কোনও ভাবেই লাইসেন্স বাতিল হিসেবে ধরে রাখা উচিত নয়।

শেয়ারনিউজ, ১৬ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে