ঢাকা, বুধবার, ১ মে, ২০২৪
Sharenews24

বাংলা পুড়ছে গরমে, আর ভয় ধরানো বন্যায় ডুবছে মরুভূমি

২০২৪ এপ্রিল ১৮ ১১:৪৯:২২
বাংলা পুড়ছে গরমে, আর ভয় ধরানো বন্যায় ডুবছে মরুভূমি

ডেস্ক রিপোর্ট : লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকা পারদে গরম অসহ্য পর্যায়ে পৌঁছে গেছে বাংলাদেশের দক্ষিণবঙ্গে। আর যেখানকার মানুষ এই গরমের সঙ্গেই দিন কাটায়, সেই মরুভূমি ভেসে যাচ্ছে ভয় ধরানো বন্যায়।

বাংলাদেশের দক্ষিণভাগ অসহ্য গরমে পুড়ছে। পারদ কোথায় পৌঁছবে তা অজানা। চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের কোনও জেলায় একফোঁটাও বৃষ্টির পূর্বাভাস নেই।

প্রকৃতি এখন এক তাণ্ডব খেলায় মেতে উঠেছে। যেখানে যা হচ্ছে তা চরম। বৃষ্টি হলেও চরম, গরম পড়লেও চরম, ঠান্ডাও চরম। আবার যেখানে যা হয়না, সেখানে তাই হতে শুরু করেছে।

যেমন মরু অঞ্চলে যেখানে গ্রীষ্মকালে পারদ পৌঁছে যায় ৫০ ডিগ্রিতে, আগুন ঢালে সূর্য, সেখানে এত বৃষ্টি হচ্ছে যে বহু এলাকা পানির নিচে তলিয়ে যাচ্ছে। জনজীবন স্তব্ধ হওয়ার জোগাড় হয়েছে। পানিতে ভাসছে বিমানবন্দরও।

মধ্যপ্রাচ্যের চোখ ধাঁধানো শহর দুবাইয়ের নাম সকলের জানা। সংযুক্ত আরব আমিরশাহীর এই বিশ্বখ্যাত শহর এখন পানির তলায়। দেশের অনেক জায়গাতেই অতি প্রবল বৃষ্টি হচ্ছে। যার সঙ্গে এই মরুভূমির দেশ অভ্যস্তই নয়। বরং তারা অসহ্য গরমের মধ্যেই দিন কাটায়।

মরুভূমির এই দেশ গরমের সঙ্গেই পরিচিত। ৫০ ডিগ্রি পার করে যায় পারদ। এসবের সঙ্গে লড়াই করেই জীবন কাটাতে অভ্যস্ত ইউএই। যেখানে বাৎসরিক বৃষ্টিপাতের পরিমাণ খুব বেশি হলে ২০০ মিলিমিটার পার করে না, সেখানে এখন বন্যা। তাও আবার গ্রীষ্মকালে!

অতি প্রবল বৃষ্টিতে দুবাইয়ের অনেক রাস্তাই জলের তলায় চলে গেছে। পানিতে ভাসছে গাড়ি। পানিতে হাবুডুবু খাচ্ছে বিমানবন্দর। অনেক বিমান দুবাইতে নামতেই পারছে না।

যেখানে কৃত্রিমভাবে বৃষ্টি করিয়ে মানুষ বাঁচার উপায় তৈরি করে এসেছেন, সেখানে এমন বৃষ্টি যে হতে পারে তা আবহাওয়ার খামখেয়ালি আচরণ দেখিয়ে দিল।

এদিকে পাকিস্তান ও আফগানিস্তানও বন্যায় ভাসছে। অতি প্রবল বৃষ্টিতে বহু এলাকা পানির তলায়। ইতিমধ্যেই দুই দেশ মিলিয়ে বন্যায় শতাধিক মানুষের প্রাণ গেছে।

প্রকৃতির রূপ বদলানোর এই খেলায় মানুষের জীবন যাত্রায় মিলছে ব্যাপক পরিবর্তন। মানুষ অবাক বিস্ময়ে প্রকৃতির বহুরূপী এই রূপ অবলোকন করছে। মানুষের যেন এর বিরুদ্ধে কিছুই করার নেই।

শেয়ারনিউজ, ১৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে