ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

রামদেববাবা আইপিও শেয়ারে ৫ দিনেই ৩২ শতাংশ রিটার্ন

২০২৪ এপ্রিল ১৮ ১৭:৩৮:২১
রামদেববাবা আইপিও শেয়ারে ৫ দিনেই ৩২ শতাংশ রিটার্ন

ডেস্ক রিপোর্ট : এবার শেয়ারবাজারে তালিকাভুক্ত হতে চলেছে রামদেববাবা কোম্পানি! নিয়ম মেনে তার জন্য আনা হয়েছে আইপিও শেয়ার। আজ বৃহস্পতিবার অর্থাৎ ১৮ এপ্রিল পর্যন্ত ছিল সাবস্ক্রিপশনের সুযোগ। আইপিও-টির মাধ্য়মে বাজার থেকে ৫০ কোটি ২৭ লাখ টাকা তুলতে চাইছে জনপ্রিয় যোগগুরুর নামাঙ্কিত সংস্থাটি।

শেয়ারমার্কেটে তালিকাভুক্ত হতে যাওয়া কোম্পানিটির নাম রামদেববাবা সলভেন্ট লিমিটেড। ১৫ এপ্রিল থেকে কোম্পানিটির আইপিও শেয়ার আবেদন শুরু হয়। ইরান-ইসরায়েল সংঘাতের আবহে শেয়ারবাজারে অস্থিরতা থাকায় বিনিয়োগকারীরা এর থেকে মুখ ফিরিয়ে থাকবেন বলে মনে করা হয়েছিল। কিন্তু বাস্তবে তা হয়নি। আমানতকারীদের থেকে দুর্দান্ত সাড়া পাওয়া গেছে বলে জানিয়েছে রামদেববাবা সলভেন্ট লিমিটেড।

কোম্পানির তথ্য অনুযায়ি, ১৭ এপ্রিল অর্থাৎ বুধবার পর্যন্ত ৫৯ কোটি ১৪ লাখ টাকারসাবস্ক্রিপশন হয়েছে। আগামী সপ্তাহের মঙ্গলবার (23 এপ্রিল) আইপিও-টির বোম্বে ও ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ -- দু'টি শেয়ারবাজারেই লিস্টিং হওয়ার কথা রয়েছে। শুক্রবার ১৯ এপ্রিল হবে এর অ্যালটমেন্ট।

রামদেববাবা সলভেন্ট লিমিটেডের আইপিও প্রাইস ব্যান্ড ৮০ থেকে ৮৫ টাকা ধার্য করা হয়েছে। এর প্রতি লটে রাখা হয়েছে ১ হাজার ৬০০ শেয়ার। ফলে খুচরো বিনিয়োগকারীদের এই আইপিও-তে ন্যূনতম ১ লাখ ৩৬ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। কেনা যাবে 2টি লট। সেক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ বেড়ে দাঁড়াবে ২ লাখ ৭২ হাজার টাকা।

উল্লেখ্য়, এই কোম্পানিটি যোগগুরু বাবা রামদেবের নয়। রাইস ব্রান অয়েল উৎপাদনের সঙ্গে নাম জড়িয়ে রয়েছে রামদেববাবা সলভেন্ট লিমিটেডের। যা ২০০৮-এ শুরু করে পথচলা। সংস্থাটির রাইস ব্রানের দু'টি জনপ্রিয় ব্যান্ডের নাম তুলসী ও সেহাত। বর্তমানে মাদার ডেয়ারি ফ্রুট, ভেজিটেবল প্রাইভেট লিমিটেড ও এম্পায়ার স্পিসিজ ফুড লিমিটেডের মতো কোম্পানিকে রাইস ব্রান অয়েল সরবরাহ ও বিক্রি করে এই কোম্পানি।

বাজার বিশেষজ্ঞদের দাবি, রামদেববাবা সলভেন্ট লিমিটেড তালিকাভুক্তির দিন বিনিয়োগকারীরা ৩১.৭৬ শতাংশ রিটার্ন পেতে পারেন। ১১২টাকায় তালিকাভুক্ত হতে পারে এর প্রতিটি শেয়ার। সেক্ষেত্রে একটি লটের সমস্ত শেয়ারের দাম দাঁড়াবে ১ লাখ ৭৯ হাজার ২০০ টাকা। সূত্র: এখনই সময়।

শেয়ারনিউজ, ১৮ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে