ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

২০২৪ এপ্রিল ১৯ ১১:০১:৩৮
জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্রের ভেটো দেওয়াতে আটকে গেল জাতিসংঘে রাষ্ট্র হিসেবে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ পাওয়ার পথ।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) নিরাপত্তা পরিষদে এই সংক্রান্ত প্রস্তাবের ওপর ভোট হয়।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়, সেখানে ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ১২ দেশ পক্ষে ভোট দেয়। এ ছাড়া যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট দেয়। যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড ভোট দেওয়া থেকে বিরত থাকে।

এদিকে জাতিসংঘের পূর্ণ সদস্যপদ পাওয়ার জন্য ফিলিস্তিনের আবেদন প্রত্যাখ্যান করায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে রাশিয়া।

জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র ভেটো প্রয়োগ করে ফিলিস্তিনিদের সম্পর্কে আসলে কী ভাবছে তা দেখিয়েছে।

তিনি আরও বলেন, ওয়াশিংটন মনে করে যে ফিলিস্তিনিরা তাদের নিজস্ব রাষ্ট্র পাওয়ার যোগ্য নয়। এটি কেবল ইসরায়েলের স্বার্থ উপলব্ধি করতে পারে।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট উড বলেন, ৭ অক্টোবরের হামলার পর থেকে প্রেসিডেন্ট বাইডেন স্পষ্ট বলেছেন, এই অঞ্চলে স্থায়ী শান্তি কেবল ইসরাইলের নিরাপত্তা নিশ্চয়তাসহ একটি দ্বিরাষ্ট্র সমাধানের মাধ্যমেই অর্জন করা যেতে পারে।

গণতান্ত্রিক ইহুদি রাষ্ট্র হিসেবে ইসরাইলের নিরাপত্তা এবং ভবিষ্যতের নিশ্চয়তা দেয়, এমন অন্য কোনো পথ নেই।

তিনি বলেন, আবেদনকারী একটি রাষ্ট্র হিসাবে বিবেচিত হওয়ার মানদণ্ড পূরণ করে কিনা, তা নিয়ে অমীমাংসিত প্রশ্ন রয়েছে।এদিকে, ফিলিস্তিনের প্রেসিডেন্সিও মার্কিন ভেটোর নিন্দা করেছে। এক বিবৃতিতে প্রেসিডেন্সি বলেছে মার্কিন ভেটো অন্যায়, অনৈতিক এবং অযৌক্তিক।

শেয়ারনিউজ, ১৯ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে