ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

ইরানে ইসরায়েলি হামলার খবরে তেলের দাম বাড়ল

২০২৪ এপ্রিল ১৯ ১১:১৫:৪৪
ইরানে ইসরায়েলি হামলার খবরে তেলের দাম বাড়ল

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের ওপর ইসরায়েলের হামলার কথা জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। এতে মধ্যপ্রাচ্য থেকে বিশ্বে তেল সরবরাহ ব্যাহত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই খবরের পরপরই শুক্রবার আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম অন্তত ৩ শতাংশ বেড়েছে।

আজ শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৮টায় জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৩ ডলারেরও বেশি বেড়ে যায়। পরে অবশ্য সামান্য কমেছে। এই সময় ব্রেন্ট ফিউচার্সের দাম প্রতি ব্যারেলে বেড়েছে ২.৬৩ ডলার বা ৩ শতাংশ।

ফলে বর্তমানে ব্রেন্টের দাম প্রতি ব্যারেলে বেড়ে দাঁড়িয়েছে ৮৯.৭৪ ডলারে। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের দাম ব্যারেলে ২.৫৬ ডলার বা ৩.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮৪.৬৬ ডলারে। এদিকে, ইরানের মহাকাশ সংস্থা দাবি করেছে, ইসরায়েল এখন পর্যন্ত (এই প্রতিবেদন লেখা পর্যন্ত) কোনো ক্ষেপণাস্ত্র হামলা চালায়নি। তবে ইসরায়েল থেকে আগত বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। ইরানের মধ্যাঞ্চলের শহর ইস্পাহানে বিস্ফোরণের শব্দ শোনা যাওয়ার পর সংস্থাটি এই দাবি করেছে।

ইরানি সংবাদ সংস্থা ফার্স নিউজ এজেন্সি জানিয়েছে, ইরানের ইস্পাহান শহরের নিকটবর্তী শেকারি বিমান ঘাঁটির কাছে অন্তত ৩টি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ইরানর প্রতিবেদনে বলা হয়েছিল, ইস্পাহান শহরের কাছে বিস্ফোরণের খবর পাওয়ার পর ইরান আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

এর আগে মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এবিসি নিউজ জানিয়েছে, ইরানে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। তবে কোথায় আঘাত করা হয়েছে সে বিষয়ে তারা কোনো তথ্য দেয়নি এবং ক্ষেপণাস্ত্র ছাড়া অন্য কোনো অস্ত্র ব্যবহার করা হয়েছে কি না তাও জানায়নি। ইরান ক্ষেপণাস্ত্র হামলার কথা অস্বীকার করেছে।

শেয়ারনিউজ, ১৯ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে