ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
Sharenews24

পতনের সপ্তাহে মূলধন বেড়েছে ২১ হাজার কোটি টাকা

২০২৪ এপ্রিল ১৯ ১৭:৫৯:১৫
পতনের সপ্তাহে মূলধন বেড়েছে ২১ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক :বিদায়ী সপ্তাহে সূচকের বড় উত্থান-পতনের মধ্যদিয়ে লেনদেন হয়েছে শেয়ারবাজারে। এতে সপ্তাহ ব্যবধানে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ২১ হাজার ৫৯১ কোটি টাকা। ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এই তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই)

সপ্তাহেরব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৩.১৫ শতাংশ বা ২১ হাজার ৫৯১ কোটি টাকা।বিদায়ীসপ্তাহের শেষ কর্মদিবসে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬ হাজার ৩২৫ কোটি টাকায়। আর আগের সপ্তাহের শেষ কর্মদিবসে মূলধন ছিল ৬ লাখ ৮৪ হাজার ৭৩৪ কোটি টাকা।

DSE Weekly Report

তবে আগেরসপ্তাহের চেয়ে কমেছে ডিএসইর সবকটি সূচক। সপ্তাহের ব্যবধানে প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৭৭.৪০ পয়েন্ট বা ৩.০৩ শতাংশ। এছাড়া ডিএসইএস সূচক কমেছে ৩৫.৭৪ পয়েন্ট বা ২.৭৯ শতাংশ। আর ডিএসই-৩০ সূচক কমেছে ৪৭.৮১ পয়েন্ট বা ২.৩৫ শতাংশ।

সূচকের নিম্নমুখী প্রবণতার পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯১২ কোটি ৮১ লাখ টাকা।

আগের সপ্তাহে মোট লেনদেন হয়েছিল ২ হাজার ১৭৪ কোটি ২০ লাখ টাকা। লেনদেন কমেছে ২৬১ কোটি ৩৯ লাখ টাকা। তবে প্রতি কর্মদিবসে গড় লেনদেন বেড়েছে ৯.৯৭ শতাংশ বা ৪৩ কোটি ৩৬ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহের প্রতি কর্মদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৪৭৮ কোটি ২০ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৪৩৪ কোটি ৮৪ লাখ টাকা টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৯টি কোম্পানির, কমেছে ২৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ারের দাম।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)

এদিকে সপ্তাহ ব্যবধানে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই সূচক ২.৯২ শতাংশ ও সিএসসিএক্স সূচক ২.৯০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৬ হাজার ২৪৪.৫১ পয়েন্ট ও ৯ হাজার ৭৬৬.৮২ পয়েন্টে।

এছাড়া সিএসআই সূচক ১.৯৯ শতাংশ, সিএসই-৩০ সূচক ২.৫২ শতাংশ ও সিএসই-৫০ সূচক ৩.৬৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৬৮.৩৮ পয়েন্টে, ১২ হাজার ৪৫৩.৭১ পয়েন্টে ও ১ হাজার ১৪৭.৩২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৫৯ লাখ টাকা, যা আগের সপ্তাহে হয়েছিল ১৬ কোটি ১১ লাখ টাকা।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩০১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬১টির, কমেছে ২১১টির ও অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর।

শেয়ারনিউজ, ১৯ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে