ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

নিয়ম লঙ্ঘনের জন্য ব্যাংকের জরিমানা মাত্র ২ টাকা!

২০২৪ এপ্রিল ১৯ ১৯:৪৪:১১
নিয়ম লঙ্ঘনের জন্য ব্যাংকের জরিমানা মাত্র ২ টাকা!

নিজস্ব প্রতিবেদক : রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) তরফে ফের একবার নেওয়া হল কঠোর পদক্ষেপ। ব্যাঙ্কিং নিয়ম লঙ্ঘনের জন্য পাঁচটি সমবায় ব্যাঙ্ককে মোট ৬০ লাখ টাকা জরিমানা করেছে আরবিআই। এরমধ্যে এক ব্যাংকের জরিমানা করা হয়েছে মাত্র ২ টাকা।

এরমধ্যে রাজকোট নাগরিক সমবায় ব্যাঙ্ককেই ৪৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। মূলত ঋণ ও অন্য বিষয়ে বিধিনিষেধ সংক্রান্ত রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ না মেনে চলার জন্য এই জরিমানা করা হয়েছে।

রাজকোট নাগরিক সমবায় ব্যাঙ্ক ছাড়া দ্য কাংড়া কো- অপারেটিভ ব্যাঙ্ক (নয়া দিল্লি), রাজধানী নগর সহকারী ব্যাঙ্ক (লখনউ), জিলা সহকারী ব্যাঙ্ক (উত্তরাখণ্ড) -এর উপরেও মোটা টাকা জরিমানা করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। এক্ষেত্রে প্রতিটি ব্যাঙ্ককে ৫ লাখ টাকা করে জরিমানা চাপানো হয়েছে।

অন্যদিকে, অদ্ভূতভাবে মাত্র ২ টাকা জরিমানা করা হয়েছে ডিস্ট্রিক্ট কো- অপারেটিভ ব্যাঙ্ক (দেহরাদুন)-কে।

রিজার্ভ ব্যাঙ্কের তরফে বলা হয়েছে, প্রতিটি ক্ষেত্রেই জরিমানা করা হয়েছে নিয়মের ঘাটতি পরিলক্ষিত হওয়ার দরুণ। ব্যাঙ্কের সঙ্গে গ্রাহকদের লেনদেনকে প্রভাবিত করা এই জরিমানার উদ্দেশ্য নয়।

আসল বিষয়টি হল, গ্রাহক স্বার্থ রক্ষার্থেই রিজার্ভ ব্যাঙ্ক এমন কঠোর সিদ্ধান্ত নেয়। যখন আরবিআই দেখে কোনও ব্যাঙ্ক গ্রাহককে সম্পূর্ণ পরিষেবা বা আর্থিক নিরাপত্তা দিতে পারবে না বা ব্যাঙ্কের কোনও কাজ যদি গ্রাহকের উপর বিরূপ প্রভাব ফেলে, তবে আবিআই ব্যাঙ্কগুলোকে জরিমানা করে।

২ টাকা জরিমানা করার কারণ কী?

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ডিস্ট্রিক্ট কো- অপারেটিভ ব্যাঙ্ককে মাত্র ২ টাকা জরিমানা করেছে। জরিমানার এই পরিমাণ বেশ চমকপ্রদ। সম্ভবত এই প্রথম কোনও ব্যাঙ্ককে মাত্র ২ টাকা জরিমানা করা হল। ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, নিয়ম না মানার জন্যই এই জরিমানা করা হয়েছে। গ্রাহকদের উপর কী প্রভাব পড়বে?

আরবিআইয়ের এই পদক্ষেপের বিষয়ে বলা হয়েছে, ত্রুটির কারণেই সমবায় ব্যাঙ্কগুলোর উপর এই জরিমানা আরোপ করা হয়েছে। এর সঙ্গে গ্রাহকদের ও ব্যাঙ্কের মধ্যে হওয়া কোনও চুক্তি প্রভাবিত হবে না। প্রায়ই দেখা যায়, আরবিআই ব্যাঙ্কিং নিয়ম না মানার জন্য ব্যাঙ্ক বা NBFC -এর উপর জরিমানা আরোপ করে থাকে।

এছাড়াও, নিয়মভঙ্গ হলে দেশের সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলোকেও জরিমানা করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্কের উপর আরোপিত জরিমানার সঙ্গে গ্রাহকদের কোনও সম্পর্ক নেই। ব্যাঙ্কের গ্রাহক সংক্রান্ত কাজ আগের মতোই চলতে থাকবে।

শেয়ারনিউজ, ১৯ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে