ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

শেয়ার দামে লাফ দেয়ায় ৫ মাস বয়সেই কোটি টাকার মালিক

২০২৪ এপ্রিল ১৯ ১৯:৫৭:৩৫
শেয়ার দামে লাফ দেয়ায় ৫ মাস বয়সেই কোটি টাকার মালিক

নিজস্ব প্রতিবেদক : ভারতের দ্বিতীয় বৃহত্তম তথ্যপ্রযুক্তি কোম্পানির প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি এক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন। যার আওতায় ডিভিডেন্ড দেওয়া হয়েছে এই কোম্পানির শেয়ারে বিনিয়োগকারীদের। প্রতি শেয়ার পিছু ২০ টাকা ডিভিডেন্ড ও আরও 8 টাকা বিশেষ ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা করা হয়েছে। আর কোম্পানির এই ঘোষণায় একলাফে ৪ কোটি ২০ লাখ টাকার লাভ পেতে চলেছে নারায়ণ মূর্তির নাতি মাত্র ৫ মাসের একাগ্র।

২০২৪ সালের মার্চে ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণমূর্তি নাতি একাগ্র রোহন মূর্তিকে কোম্পানির ১৫ লাখ শেয়ার উপহার দিয়েছিলেন। সেই প্রতিটি শেয়ারে ২৮ টাকা করে ডিভিডেন্ড দিতে চলেছে কোম্পানিটি।

উল্লেখ্য বিষয় হল, ইনফোসিসে একাগ্রর ০.০৪ শতাংশ শেয়ার রয়েছে। বর্তমানে ইনফোসিসের প্রতিটি শেয়ারের দাম রয়েছে ১ হাজার ৪৮৮ টাকা। ফলে একাগ্রর সম্পত্তির পরিমাণ শুধুমাত্র ইনফোসিসের শেয়ারের হিসেবে হচ্ছে প্রায় ২১০ কোটি টাকা।

একাগ্রর বয়স মাত্র ৫ মাস। ১০ নভেম্বর বেঙ্গালুরুতে জন্ম হয় একাগ্রর। তাঁর বাবা ও মায়ের নাম রোহন মূর্তি ও অপর্ণা কৃষ্ণাণ। গত মার্চ মাসে একাগ্রকে ১৫ লাখ শেয়ার গিফট করেছিলেন দাদু এন আর নারায়ণমূর্তি। তখন সেই শেয়ারের দাম ছিল প্রায় ২৪০ কোটি টাকা। অন্যদিকে, নারায়ণমূর্তি ও তাঁর স্ত্রী সুধা মূর্তির মেয়ের ঘরে আরও দুই নাতনি রয়েছে- কৃষ্ণা এবং অনুষ্কা। অক্ষতা মূর্তি ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের দুই মেয়ে।

উল্লেখ্য, বৃহস্পতিবার ইনফোসিস ২০২৩-২৪ অর্থবছরের জন্য চতুর্থ ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা করেছে। এই ফলাফল অনুসারে কোম্পানির নিট মুনাফা হয়েছে ৭ হাজার ৯৬৯ কোটি টাকা। যেখানে আগের বছরে এই মুনাফার পরিমাণ ছিল ৬ হাজার ১২৮ কোটি টাকা। অর্থাৎ এই বছরের চতুর্থ ত্রৈমাসিকে মুনাফা বেড়েছে ৩০ শতাংশ। সূত্র : এখনই সময়। শেয়ারনিউজ, ১৯ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে