ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

নেদারল্যান্ডসে ভোট হচ্ছে, সেটা বোঝাই যায় না

২০২৪ এপ্রিল ১৯ ২০:১৪:৫৭
নেদারল্যান্ডসে ভোট হচ্ছে, সেটা বোঝাই যায় না

প্রবাস ডেস্ক : পৃথিবীর অন্যান্য গণতান্ত্রিক দেশের মতো নেদারল্যান্ডসেও মানুষের ভোটে সরকার তৈরি হয়। তবে নেদারল্যান্ডসে ভোটের ছবিটা পুরোপুরি আলাদা।

ভারত বাংলাদেশ বা দক্ষিণ এশিয়ায় ভোটের সময়ে দেখা যা, বুথের সামনে লম্বা লাইন। কড়া সিকিউরিটি। বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীদের ক্যাম্পে বসে থাকা, সব জায়গায় এক ধরণের অস্থিরতা।

কিন্তু নেদারল্যান্ডসের ভোটে এই রকম কোনও দৃশ্য কোনও দিনই চোখে পড়েনি। কারণ এখানে ভোট হচ্ছে, অনেকেই সেটা টেরও পায় না।

নেদারল্যান্ডসে ভোটের প্রচারে দেশের অর্থনীতি এবং ফরেন পলিসি নিয়ে আলোচনা হয়। স্বাস্থ্য, শিক্ষা, ইমিগ্রেশন, ক্লাইমেট চেঞ্জ নিয়ে ডিবেট হয়। ভোট প্রচারে যে যেমন খুশি খরচ করতে পারে না। সব কিছুর ঊর্ধ্বসীমা আছে। সব দলকে জানাতে হয়, তারা কোথা থেকে টাকা পেয়েছে।

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ভোটের সময়ে রাস্তাঘাটে বড় বড় হোর্ডিং, ব্যানার, ফ্লেক্স টাঙানো হয়। জনসভায় প্রচুর লোককে জড়ো করা হয়। মাইকে ভাষণ দেন নেতারা। নেদারল্যান্ডসে সে রকম কিছুই দেখা যায় না। হোর্ডিং, ব্যানার প্রায় নেই। মাইক বাজানোর তো প্রশ্নই নেই। তবে টেলিভিশন চ্যানেলে যে ডিবেটগুলো হয়, তা প্রচুর সংখ্যক মানুষ দেখেন।

নেদারল্যান্ডসে পুরো ভোট প্রক্রিয়াটাই হয় অটোম্যাটিক ওয়েতে। ভোটকর্মীদের সেভাবে দরকার হয় না। ভোটের ১৪-১৫ দিন আগে যাদের ভোটাধিকার রয়েছে, তাদের কাছে ভোটার রেজিস্ট্রেশন কার্ড ডাকে পৌঁছে যায়।

কোন দলের কারা ভোটে লড়ছেন, সেই তালিকাটাও পাঠিয়ে দেওয়া হয়। সকাল ৭.৩০ থেকে ভোট শুরু হয়। চলে রাত ৯টা পর্যন্ত। এক দিনেই ভোট হয়। তারপর যথাদ্রুত সম্ভব ফলাফল ঘোষণা করা হয়। যেখানে কোনো বিতর্কের ছড়াছড়ি থাকে না। শেয়ারনিউজ, ১৯ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে