ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

রেল বিলম্বিত হওয়ায় রেকর্ড ক্ষতিপূরণ পেল যুক্তরাজ্যের রেলযাত্রীরা

২০২৪ এপ্রিল ১৯ ২১:৫৮:৪০
রেল বিলম্বিত হওয়ায় রেকর্ড ক্ষতিপূরণ পেল যুক্তরাজ্যের রেলযাত্রীরা

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যে রেল বিলম্বিত হওয়ায় যাত্রীদের ক্ষতিপূরণের পরিমাণ রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। এই বাবদ এক বছরে ক্ষতিপূরণ ১০ কোটি পাউন্ড ছাড়িয়ে গেছে।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, একই সময়ে যুক্তরাজ্যে বিলম্বিত বা বাতিল যাত্রার জন্য ক্ষতিপূরণের দাবিও ছিল ঊর্ধ্বমুখী।

প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালের এপ্রিল পর্যন্ত এক বছরে যাত্রীরা প্রায় ১০ কোটি ১৩ লাখ পাউন্ড ক্ষতিপূরণ পেয়েছেন, যা ২০২১-২২ সালের ৩ কোটি ৯০ লাখ পাউন্ডের তুলনায় ১৫৫ শতাংশ বেশি।

যুক্তরাজ্যের রেল নিয়ন্ত্রক সংস্থা বলছে, ২০২৩-২৪ অর্থবছরে দেশিটিতে ক্ষতিপূরণের পরিমাণ আরও বাড়তে পারে। কারণ জানুয়ারী পর্যন্ত সব রেল পরিষেবায় ক্ষতিপূরণের দাবি ছিল ৪৬ লাখ। এটি আগের বছরের মোট ক্ষতিপূরণ দাবিকে ছাড়িয়ে গেছে।

করোনা ভাইরাসের পর দেশটির রেলে যাত্রী ৪০ শতাংশ বাড়লেও তার চেয়ে বেশি বেড়েছে ক্ষতিপূরণের পরিমাণ। যুক্তরাজ্যে এক বছরে প্রায় ৩ লাখ ২০ হাজার রেল শিডিউল পুরোপুরি বা আংশিক বাতিল হয়েছিল। কারণ হিসেবে ধর্মঘট, কর্মী ঘাটতি, ক্ষতিগ্রস্ত অবকাঠামো ও যান্ত্রিক ত্রুটির কথা বলছে সংস্থাগুলো।

বর্তমানে চুক্তির অধীনে করদাতাদের অর্থ থেকে ক্ষতিপূরণ তহবিল আসে। এর পাশাপাশি সরকার অপারেটরদের একটি ফি দেয়। এর মাধ্যমে যুক্তরাজ্য রেলওয়ের রাজস্ব ঘাটতিও পূরণ হয়।

শুধুমাত্র শিডিউল ট্রেনের বিলম্বের জন্য ক্ষতিপূরণ দেওয়া হয়। কিন্তু কোনো যাত্রা সম্পূর্ণ বাতিল বা পুনর্নির্ধারণের ক্ষেত্রে কোনো ক্ষতিপূরণ দেওয়া হয় না।

শেয়ারনিউজ, ১৯ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে