ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

ইতালির এক শহর থেকেই এলো ২৯০ কোটি টাকার রেমিট্যান্স!

২০২৪ এপ্রিল ২০ ০৬:৩৪:৩১
ইতালির এক শহর থেকেই এলো ২৯০ কোটি টাকার রেমিট্যান্স!

প্রবাস ডেস্ক : প্রবাসী বাংলাদেশিরা গত বছর ইতালির এক শহর থেকে বাংলাদেশে ২৪ মিলিয়ন ইউরোর রেমিট্যান্স পাঠিয়েছেন, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৯০ কোটি টাকা।

এই নিয়ে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের পত্রিকা ‘ইল পিক্কোলো’ বুধবার (১৭ এপ্রিল) একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

দেশটির ব্যাংক গবেষণা প্রতিষ্ঠান ‘ইরেস’-এর মুখপাত্র আলেসসান্দ্রো রুসসোর বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ইতালির উত্তর-পূর্বাঞ্চলের ফ্রুলিয়া ভেনেৎজিয়া বিভাগের গরিৎজিয়া জেলা শহর থেকে বৈধপথে ২০২৩ সালে ৩৮ মিলিয়ন ইউরো বাংলাদেশে পাঠানো হয়েছে।

তবে শুধু মনফালকোনে শহর থেকেই পাঠানো হয়েছে ২৪ মিলিয়ন ইউরো, যা বাংলাদেশের মুদ্রায় প্রায় ২৯০ কোটি টাকা।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, কয়েক বছর ধরে মনফালকোন শহরে বিদেশিদের সংখ্যা বাড়ছে। তবে এক্ষেত্রে বাংলাদেশি নাগরিকের সংখ্যা অনেক বেশি। সর্বশেষ আদমশুমারি অনুসারে, শহরটির প্রায় ২৮,০০০ জন বাসিন্দা রয়েছে, যার মধ্যে প্রায় ১০,০০০ বাংলাদেশী নাগরিক।

বিভিন্ন সময়ে সঠিক কাউন্সেলিং, দূতাবাসের বিভিন্ন আলোচনা সভা ও রেমিট্যান্স প্রদানকারীদের সম্মানিত করার মাধ্যমে সচেতনতার পর বৈধপথে প্রবাসীরা রেমিট্যান্স পাঠাচ্ছেন বলে মনে করেন রোম দূতাবাসে নিযুক্ত চার্জ দ্য অ্যাফেয়ার্স জসীমউদ্দিন।

তিনি বলেন, “বাংলাদেশ সরকারের নির্দেশনায় আমরা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোয় উৎসাহিত করতে নানা ধরনের পদক্ষেপ নিয়েছি। এধরনের পদক্ষেপের ফলাফল হিসেবে প্রবাসীরা বৈধপথে রেমিট্যান্স পাঠাচ্ছে।”

এই প্রসঙ্গে মনফালকোনের প্রবাসী বাংলাদেশি সানি ভূঁইয়া বলেন, "৯০-এর দশক থেকে স্লোভেনিয়া ও ইতালির সীমান্তবর্তী এই শহরে বাংলাদেশিরা বসবাস করছেন। জাহাজ নির্মাণের এই শহরের প্রায় প্রতিটি সেক্টরেই বাংলাদেশিরা সুনামের সঙ্গে কাজ করছেন।"

তিনি বলেন, শুরুতে এখানে বাংলাদেশিদের অবস্থান খুব একটা ভালো ছিল না। তবে বর্তমানে অনেক বাংলাদেশি এখানে কাজের পাশাপাশি জাহাজ নির্মাণ ব্যবসায় সরাসরি অবদান রাখছেন।

শেয়ারনিউজ, ২০ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে