ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
Sharenews24

কুয়েতে প্রবাসী শ্রমিকদের জন্য সুখবর

২০২৪ এপ্রিল ২০ ০৬:৪৮:০০
কুয়েতে প্রবাসী শ্রমিকদের জন্য সুখবর

প্রবাস ডেস্ক : বিদেশ থেকে শ্রমিক নিয়োগের পদ্ধতি পরিবর্তন করেছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। শ্রমিক সংকট মেটাতে এবং শ্রমিক নিয়োগের খরচ কমাতে বিদেশ থেকে শ্রমিক নিয়োগের বিধিনিষেধ তুলে দিয়েছে দেশটি।

কুয়েতের শ্রম বিভাগ আগের পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে কুয়েতের সংবাদমাধ্যমগুলো। আগামী ১ জুন থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে।

পূর্বের নিয়ম অনুযায়ী, যেসব কোম্পানি শ্রমিক নিয়োগ করে, তারা যদি বিদেশ থেকে কর্মী আনতে চায়, তারা কুয়েতে থাকা শ্রমিকদের মধ্য থেকে কর্মী নিয়োগ করতে বাধ্য ছিল এবং চাহিদার একটি নির্দিষ্ট অংশের জন্য শুধুমাত্র নতুন বিদেশী কর্মী নিয়োগ করতে পারে।

এই পদ্ধতির কারণে দেশটিতে শ্রম ব্যয় অনেক বেড়ে গেছে। যার প্রভাব পড়েছে ভোক্তা পর্যায়েও।

এমন পরিস্থিতিতে শ্রম ব্যয় কমাতে একই সঙ্গে শ্রমিক সংকট কমাতে বিদেশ থেকে শ্রমিক নিয়োগের পদ্ধতি পরিবর্তন করার উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। গত বছর, কুয়েত সরকার বেসরকারি খাতের কর্মীদের একই সময়ে দুটি চাকরি বা খণ্ডকালীন চাকরি করার অনুমতি দেয়। তবে দুটি চাকরির জন্য প্রথম এবং মূল নিয়োগকর্তার অনুমতি প্রয়োজন।

খণ্ডকালীন বা পার্টটাইম চাকরি দিনে সর্বোচ্চ চার ঘণ্টা কাজ করার অনুমতি দেওয়া হয়। তবে নির্মাণ খাতে শ্রমিক সংকটের কারণে এই খাতকে এই নিয়মের বাইরে রাখা হয়।

শেয়ারনিউজ, ২০ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে