ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪
Sharenews24

ইতালির এক শহর থেকেই এলো ২৯০ কোটি টাকার রেমিট্যান্স!

২০২৪ এপ্রিল ২০ ০৯:৩৬:৫৪
ইতালির এক শহর থেকেই এলো ২৯০ কোটি টাকার রেমিট্যান্স!

প্রবাস ডেস্ক : প্রবাসী বাংলাদেশিরা গত বছর ইতালির একটি শহর থেকে বাংলাদেশে ২৪ মিলিয়ন ইউরোর রেমিট্যান্স পাঠিয়েছেন, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৯০ কোটি টাকা। বুধবার (১৭ এপ্রিল) এ নিয়ে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের পত্রিকা ‘ইল পিক্কোলো’ একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে দেশটির ব্যাংক গবেষণা প্রতিষ্ঠান ‘ইরেস’-এর মুখপাত্র আলেসসান্দ্রো রুসসোর বরাত দিয়ে বলা হয়, ইতালির উত্তর-পূর্বাঞ্চলের ফ্রুলিয়া ভেনেৎজিয়া বিভাগের গরিৎজিয়া জেলা শহর থেকে বৈধপথে ২০২৩ সালে ৩৮ মিলিয়ন ইউরো বাংলাদেশে পাঠানো হয়েছে।

তবে শুধু মনফালকোনে শহর থেকেই পাঠানো হয়েছে ২৪ মিলিয়ন ইউরো, যা বাংলাদেশের মুদ্রায় প্রায় ২৯০ কোটি টাকা।

প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েক বছর যাবত মনফালকোনে শহরে বাড়ছে বিদেশিদের সংখ্যা। তবে এক্ষেত্রে বাংলাদেশি নাগরিকদের সংখ্যা খুব বেশি।

সর্বশেষ আদমশুমারি অনুযায়ী, শহরটিতে প্রায় ২৮ হাজার বাসিন্দা রয়েছে, এর মধ্যে প্রায় ১০ হাজারই বাংলাদেশি নাগরিক।

বিভিন্ন সময়ে সঠিক কাউন্সেলিং, দূতাবাসের বিভিন্ন আলোচনা সভা ও রেমিট্যান্স প্রদানকারীদের সম্মানিত করার মাধ্যমে সচেতনতার পর বৈধপথে প্রবাসীরা রেমিট্যান্স পাঠাচ্ছেন বলে মনে করেন রোম দূতাবাসে নিযুক্ত চার্জ দ্য অ্যাফেয়ার্স জসীমউদ্দিন।

তিনি বলেন, ‘বাংলাদেশ সরকারের নির্দেশনায় আমরা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোয় উৎসাহিত করতে নানা ধরনের পদক্ষেপ নিয়েছি। এধরনের পদক্ষেপের ফলাফল হিসেবে প্রবাসীরা বৈধপথে রেমিট্যান্স পাঠাচ্ছে।’

শেয়ারনিউজ, ২০ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে