ঢাকা, মঙ্গলবার, ২১ মে, ২০২৪
Sharenews24

মালয়েশিয়ায় শোষণের শিকার বহু প্রবাসী বাংলাদেশি

২০২৪ এপ্রিল ২০ ১০:২৭:২৩
মালয়েশিয়ায় শোষণের শিকার বহু প্রবাসী বাংলাদেশি

প্রবাস ডেস্ক : শোষণের শিকার হচ্ছেন মালয়েশিয়ায় থাকা বাংলাদেশি প্রবাসী শ্রমিকরা। এরই মধ্যে অনেক অসহায় প্রবাসীকে অপরাধীতে পরিণত করা হয়েছে। এছাড়া অনেক প্রবাসীরা শোষণের শিকার হওয়ার কথা জানাতে গিয়ে তীব্র প্রতিহিংসার মুখোমুখি হয়েছেন বলে জানিয়েছেন জাতিসংঘের বিশেষজ্ঞরা।

গতকাল শুক্রবার (১৯ এপ্রিল) সুইজারল্যান্ডের জেনেভা থেকে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন তারা।

এতে বলা হয়েছে, মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের পরিস্থিতি অস্থিতিশীল ও অসম্মানজনক। এসব শ্রমিকের মানবাধিকার রক্ষা করতে হবে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, প্রবাসীদের ভয়াবহ মানবিক পরিস্থিতি মোকাবেলা এবং তাদের শোষণ, অপরাধীকরণ ও অন্যান্য মানবাধিকার লঙ্ঘন থেকে রক্ষা করার জন্য মালয়েশিয়ায় জরুরি পদক্ষেপ নেওয়া দরকার।

বিবৃতিতে জাতিসংঘের বিশেষজ্ঞ ব্যক্তিরা বলেন, অনেক বাংলাদেশি শ্রমিক মালয়েশিয়ায় এসে দেখেন যে প্রতিশ্রুতি অনুযায়ী তাদের চাকরি নেই। অনেক সময় ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও সেখানে তাদের থাকতে বাধ্য করা হয়। ফলে এসব শ্রমিক গ্রেপ্তার, আটক, দুর্ব্যবহার ও বহিষ্কারের ঝুঁকিতে রয়েছেন।

এছাড়া মালয়েশিয়া ও বাংলাদেশে প্রতারণার আশ্রয় নিয়ে প্রবাসী কর্মী নিয়োগের মাধ্যমে বড় অঙ্কের অর্থ হাতিয়ে নিচ্ছে সক্রিয় অপরাধীচক্র। আমরা প্রতিবেদন পেয়েছি যে উভয় সরকারের কিছু উচ্চ পর্যায়ের কর্মকর্তা এই ব্যবসার সঙ্গে জড়িত। তারা এটি প্রশ্রয় দিচ্ছেন। এটা অগ্রহণযোগ্য এবং এর অবসান হওয়া দরকার।

তারা বলেন, এই শোষণমূলক নিয়োগের অপরাধীদের অবশ্যই জবাবদিহি করতে হবে। মালয়েশিয়া ও বাংলাদেশকে এসব ঘটনার তদন্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার আহবান জানিয়েছেন জাতিসংঘের বিশেষজ্ঞরা।

শেয়ারনিউজ, ২০ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে