ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

সিঙ্গাপুরকে টপকে বিশ্বের সেরা হলো যে দেশের বিমানবন্দর

২০২৪ এপ্রিল ২০ ১৫:১৮:৫৯
সিঙ্গাপুরকে টপকে বিশ্বের সেরা হলো যে দেশের বিমানবন্দর

আন্তর্জাতিক ডেস্ক : গত কয়েক বছর ধরে বিমানবন্দরের মধ্যে শীর্ষস্থান নিয়ে লড়াই হচ্ছিল সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর ও কাতারের রাজধানী দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরের। অবশেষে সিঙ্গাপুরের চাঙ্গিকে পেছনে ফেলে এক নম্বরে উঠে এসেছে হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর।

স্কাইট্রেক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ডস ২০২৪ এ কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরকে সেরা ঘোষণা করা হয়েছে। সেরা বিমানবন্দরের তালিকায় এশিয়ার বিমানবন্দরগুলোর আধিপত্য দেখা গেছে।

দক্ষিণ কোরিয়ার সিউলের ইনচন বিমানবন্দর তৃতীয় স্থানে রয়েছে। এছাড়া এটিকে বিশ্বের সবচেয়ে পরিবারবান্ধব বিমানবন্দর হিসেবেও ঘোষণা করা হয়েছে। যথাক্রমে চতুর্থ ও পঞ্চমস্থানে রয়েছে জাপানের টোকিওর হানেদা এবং নারিতা বিমানবন্দর।

এই তালিকায় সবচেয়ে বড় লাফ দিয়েছে হংকং বিমানবন্দর। ২২ ধাপ এগিয়ে এটি ১১ নাম্বারে উঠে এসেছে।

তবে বিশ্বের অন্যতম উন্নত দেশ যুক্তরাষ্ট্রের কোনো বিমানবন্দর সেরা ২০ এ জায়গা করে নিতে পারেনি। দেশটির সিয়াটেলের তাকোমা বিমানবন্দর ২৪তম স্থানে রয়েছে।

ইউরোপের দেশগুলোর বিমানবন্দরগুলো তাদের জায়গা ধরে রেখেছে। ফ্রান্সের প্যারিস চার্লস দে গাউলে, জার্মানির মিউনিখ, সুইজারল্যান্ডের জুরিখ এবং তুরস্কের ইস্তাম্বুল বিমানবন্দর সেরা ১০ এ রয়েছে।

মূলত বিমানবন্দর ব্যবহারকারীদের সন্তুষ্টি এবং জরিপের ওপর ভিত্তি করে বিমানবন্দরের তালিকা প্রকাশ করে স্কাইট্রেক্স ওয়ার্ল্ড এয়ারপোর্ট অ্যাওয়ার্ড।

বিশ্বের সেরা ২০ বিমানবন্দরের তালিকা—

১। দোহা হামাদ

২। সিঙ্গাপুর চাঙ্গি

৩। সিউল ইনচিওন

৪। টোকিও হানেদা

৫। টোকিও নারিতা

৬। প্যারিস সিডিজি

৭। দুবাই

৮। মিউনিখ

৯। জুরিখ

১০। ইস্তাম্বুল

১১। হংকং

১২। রোম ফিউমিসিনো

১৩। ভিয়েনা

১৪। হেলসিঙ্কি-ভান্তা

১৫। মাদ্রিদ-বরাজাস

১৬। সেন্ট্রাইয়ার নাগোয়া

১৭। ভ্যাঙ্কুভার

১৮। কানসাই

১৯। মেলবোর্ন

২০। কোপেনহেগেন

সূত্র: ব্লুমবার্গ

শেয়ারনিউজ, ২০ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে