ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪
Sharenews24

যুক্তরাষ্ট্রসহ ৬ দেশে আবাসন সুবিধাসহ স্নাতকোত্তর করার সুযোগ

২০২৪ এপ্রিল ২০ ১৮:১০:৪১
যুক্তরাষ্ট্রসহ ৬ দেশে আবাসন সুবিধাসহ স্নাতকোত্তর করার সুযোগ

নিজস্ব প্রতিবেদক : ২০২৫-২৬ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর ও প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রামে আন্তর্জাতিক শিক্ষার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে অধ্যায়নের সুযোগ দিচ্ছে রোটারি ইন্টারন্যাশনাল।

‘রোটারি পিস ফেলোশিপ’ এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের এই স্কলারশিপ প্রদান করা হবে। এই স্কলারশিপের মাধ্যমে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যে, জাপান, সুইডেন এবং উগান্ডার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সুযোগ পাবেন। মোট ১৩০টি স্কলারশিপ প্রদান করা হবে।

বাংলাদেশসহ যে কোনো দেশের শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। এছাড়া শিক্ষার্থীরা ১ বছরের একটি প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন।

রোটারি পিস স্কলারশিপ প্রোগ্রামটি বিশ্বের সম্মানজনক স্কলারশিগুলোর মধ্যে একটি। আবেদনের শেষ সময় আগামী ১৫ মে ২০২৪।

১৫ থেকে ২৪ মাস মেয়াদি স্নাতকোত্তরের জন্য রোটারি ফাউন্ডেশন ইন্টারন্যাশনাল অর্থায়ন করবে।

সুযোগ-সুবিধাসমূহ: * টিউশন ফি মওকুফ করা হবে।* আবাসন সুবিধা প্রদান করা হবে।* বিমানে আসা-যাওয়ার খরচ প্রদান করা হবে।* ইন্টার্নশিপ ও ফিল্ড স্টাডিজ খরচ প্রদান করা হবে।* স্বাস্থ্যবীমা প্রদান করা হবে।* কোনো আবেদন ফি লাগবে না।* এছাড়া ইন্টার্নশিপের সুযোগও রয়েছে।

আবেদনের যোগ্যতা:* স্নাতকে ভালো ফলধারী হতে হবে।* নেতৃত্বের দক্ষতা প্রদর্শন করতে হবে।* বর্তমানে স্নাতক বা স্নাতক প্রোগ্রামে নথিভুক্ত প্রার্থীরা আবেদন করার যোগ্য নন।* ৩ বছর আগে স্নাতক শেষ করেছেন এমন শিক্ষার্থী।* ইংরেজি দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র:* একটি জীবনবৃত্তান্ত।* একাডেমিক ট্রান্সক্রিপ্ট।* পেশাদার রিকমেন্ডেশন।* প্রবন্ধ।* প্রশংসাপত্র।* ইংরেজি দক্ষতা সনদ। (স্নাতকোত্তরের জন্য)

শেয়ারনিউজ, ২০ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে