ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
Sharenews24

ইসরাইলকে আরও অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

২০২৪ এপ্রিল ২১ ০৫:৫৩:৫৯
ইসরাইলকে আরও অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক : ইরান-ইসরায়েল পাল্টা হামলার মধ্যেই ইসরায়েলকে অস্ত্র সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র। জো বিডেনের প্রশাসন ইসরায়েলের কাছে আরও ১ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে।

এসব অস্ত্র দিয়ে গাজায় হাজার হাজার নিরীহ মানুষকে হত্যা করেছে ইসরাইল। তেল আবিব মার্কিন অস্ত্র দিয়ে ইরান বা মধ্যপ্রাচ্যের যেকোনো স্থাপনায় হামলা করার সাহস করে। ওয়াল স্ট্রিট জার্নাল এবং সিএনএন থেকে খবর।

বাইডেন প্রশাসন ইসরাইলের সঙ্গে ১০০ কোটি ডলারের নতুন অস্ত্র চুক্তির বিষয়টি নিয়ে প্রাথমিকভাবে সম্মত হয়েছে। এ সংক্রান্ত প্রস্তাব চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হয়েছে মার্কিন কংগ্রেসে।

ওই অস্ত্রচুক্তি অনুযায়ী পেন্টাগনের কাছ থেকে কামান এবং ট্যাঙ্কের জন্য গোলা ও মর্টারের শেল পাবে ইসরাইলি সেনারা। প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের বিরুদ্ধে যুদ্ধের নামে ফিলিস্তিনে নির্বিচারে হত্যাযজ্ঞ চালাতে শুরু করে ইসরাইল।

আর এই গণহত্যায় নেতানিয়াহু সরকারের পাশে দাঁড়িয়েছে ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র। ফিলিস্তিনে ইসরায়েলি হামলার শুরুতে যুক্তরাষ্ট্র থেকে উন্নত অস্ত্র ও গোলাবারুদ বোঝাই একটি বিমান ইসরায়েলের দক্ষিণাঞ্চলের নাভাটিম বিমান ঘাঁটিতে এসে পৌঁছায়। ফিলিস্তিনের ওপর ইসরায়েলি হামলার শুরু থেকেই বাইডেন প্রশাসন ইসরায়েলকে নিয়মিত অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ করে আসছে।

গাজার শরণার্থী শিবিরে ধারাবাহিক হামলা এবং ইরানের সাথে সাম্প্রতিক সংঘর্ষের প্রেক্ষাপটেও এটি অব্যাহত রয়েছে। ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি দূতাবাসে হামলা চালায় ইসরাইল। এই হামলার প্রতিশোধ হিসেবে ইরান ইসরায়েলে ৩০০ টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

শেয়ারনিউজ, ২১ এপ্রিল ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে