ঢাকা, বুধবার, ১৯ জুন ২০২৪
Sharenews24

চলতি মাসে অবসরে যাচ্ছেন গুরুত্বপূর্ণ চার মন্ত্রণালয়ের সচিব

২০২৪ মে ১৪ ২৩:৪৫:২৫
চলতি মাসে অবসরে যাচ্ছেন গুরুত্বপূর্ণ চার মন্ত্রণালয়ের সচিব

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে সরকারের চারটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সচিব অবসরে যাচ্ছেন। তাদের অবসরে যাওয়ার পর সচিব পদে বেশ কিছু শূন্যপদ পূরণের জন্য প্রথমবারের মতো ১৫তম ব্যাচের অভিষেক হবে।

তবে এরই মধ্যে সচিব হয়েছেন ১৫তম ব্যাচের খায়রুল ইসলাম। কিন্তু অবসরের শেষ মুহূর্তে তাকে সচিবের পদ দেওয়া হয়। এখন তিনি বিডার নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। রাজনৈতিক বিবেচনায় খায়রুল ইসলামের সচিব পদে পদোন্নতি হয়েছে বলে মনে করছেন অনেকে। নিয়মিতভাবে ১৫তম ব্যাচ থেকে সচিব পদে নিয়োগ শুরু হতে পারে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

সচিব পদে যারা অবসরে যাচ্ছেন তাদের মধ্যে চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ অবসরে যাচ্ছেন ১৮ মে। তপন কান্তি ঘোষের মেয়াদ শেষ হয়েছে গত বছরের ১৮ মে। তিনি এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ পান। ১৬ মে তিনি তার শেষ কর্মদিবস। একাধিক সূত্র নিশ্চিত করেছে যে তার চুক্তিভিত্তিক নিয়োগ আর হচ্ছে না।

এছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব গোলাম মোহাম্মদ হাসিবুল ইসলাম ৩১ মে অবসরে যাচ্ছেন। তবে গুঞ্জন রয়েছে যে তিনি চুক্তিভিত্তিক নিয়োগ পেতে পারেন। আবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, তারও চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়ার সম্ভাবনা কম।

অন্যদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফিজুর রহমানের চুক্তির মেয়াদ ২৫ মে শেষ হচ্ছে এবং একাধিক সূত্র নিশ্চিত করেছে যে তার চুক্তিও নবায়ন হচ্ছে না। এই পদে নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলমের আসার সম্ভাবনা রয়েছে বলে একাধিক সূত্র জানিয়েছে। তবে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেষ পর্যন্ত জাহাঙ্গীর আলম থাকবেন কি না, তা প্রজ্ঞাপন জারির পরই জানা যাবে।

এছাড়াও বহুল আলোচিত আর্থিক খাতের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ চলতি মাসের ২০ মে অবসরে যাচ্ছেন এবং তাকে আর চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হচ্ছে না বলে জানা গেছে। আর্থিক খাতের নতুন সচিব কে হবেন তা নিয়ে চলছে নানা আলোচনা।

দায়িত্বশীল একাধিক সূত্র বলছে, চলতি মাসে এই চার গুরুত্বপূর্ণ সচিবের অবসরে যাওয়া ছাড়াও আগামী দিনে বেশ কিছু গুরুত্বপূর্ণ সচিবের পদ শূন্য হচ্ছে। পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকারের মেয়াদ ১২ জুন শেষ হচ্ছে। তাকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হতে পারে বলে প্রশাসনে গুঞ্জন রয়েছে।

পাবলিক সার্ভিস কমিশনের সচিব হাসানুজ্জামান কল্লোলের চাকরির মেয়াদ ১৫ জুন শেষ হচ্ছে। হাসানুজ্জামান কল্লোল চুক্তিভিত্তিক নিয়োগ পেতে পারেন বলে গুঞ্জন রয়েছে। তবে শেষ পর্যন্ত তিনি চুক্তিভিত্তিক নিয়োগ পাবেন না বলে মনে করছেন অনেকে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার চুক্তির মেয়াদ শেষ হচ্ছে ৫ জুলাই।তিনি চুক্তিভিত্তিক নিয়োগ পাবেন কি না তা নিয়ে চলছে নানা আলোচনা। তবে তার নিয়োগ চুক্তিভিত্তিক না হওয়ার ঘটনায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে নাম রয়েছে দুই ঊর্ধ্বতন কর্মকর্তার। তাদের মধ্যে রয়েছেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোস্তফা কামাল ও শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা। তবে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কে হবেন সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী।

শেয়ারনিউজ, ১৪ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে