ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪
Sharenews24

ভিয়েতনামে বাংলা নববর্ষ উদযাপন

২০২৪ মে ১৫ ১০:২৮:১৪
ভিয়েতনামে বাংলা নববর্ষ উদযাপন

প্রবাস ডেস্ক : উৎসবমুখর পরিবেশে ভিয়েতনামে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতের বাসভবন উৎসব প্রাঙ্গণে প্রাণবন্ত হয়ে ওঠে দেশটিতে বসবাসরত বিভিন্ন শ্রেণি-পেশার বাংলাদেশি, স্থানীয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা।

ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় বর্ষবরণের প্রথম পর্ব। এতে দূতাবাসের সকল কর্মকর্তা, ভিয়েতনামে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি এবং স্থানীয় সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে রাষ্ট্রদূতের বাসভবন বাংলাদেশ হাউসে এক আনন্দ অনুষ্ঠানের আয়োজন করা হয়। পহেলা বৈশাখের সংস্কৃতিকে তুলে ধরতে উৎসবের মাঠগুলো সাজানো হয়েছে নানা রঙের সাজে।

বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাক ও খাবার নিয়ে বেশ কিছু স্টল বসানো হয়েছে।

রাষ্ট্রদূত মোহাম্মদ লুৎফর রহমান স্বাগত বক্তব্য দেন। তিনি সবাইকে বাংলা নববর্ষের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, আমাদের হাজার বছরের গৌরবময় ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ পহেলা বৈশাখ। এটা আমাদের প্রাণের উৎসব।

তিনি বলেন, গুরুত্বের গভীরতায় উৎসবটি ইতোমধ্যে আন্তর্জাতিক প্রশংসা কুড়িয়েছে। ২০১৬ সালে জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনেস্কো পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রাকে বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে, যা আমাদের জন্য বয়ে এনেছে বিরল সম্মান ও গৌরব।

তিনি সবার প্রতি দৃষ্টি আকর্ষণ বলেন, আসুন আমরা সবাই এ দিবসের শিক্ষা নিয়ে সব অশুভ ও অসুন্দরকে জয় করে একটি সুখী-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে একযোগে কাজ করি।

পরে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্তি হয় উৎসবের।

এতে বাংলাদেশ দূতাবাসের ও স্থানীয় সাংস্কৃতিক সংগঠনের শিশুদের যৌথ অংশগ্রহণে নতুন বছরকে স্বাগত জানিয়ে দলীয় নৃত্য পরিবেশন করা হয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন মিশনের দূতালয় প্রধান নাসির উদদীন।

শেয়ারনিউজ, ১৫ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে