ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

সৌদি আরবেও এবার ভয় দেখাচ্ছে নতুন করোনা!

২০২৪ মে ১৫ ১১:৩৮:৪৫
সৌদি আরবেও এবার ভয় দেখাচ্ছে নতুন করোনা!

প্রবাস ডেস্ক : আরো একবার করোনা চোখ রাঙাচ্ছে বিশ্বকে। মহামারীর নতুন রূপ MERS ইতিমধ্যেই ছড়িয়েছে সৌদি আরবে। গত বুধবার অর্থাৎ ৮ মে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই বিষয়টি নিশ্চিত করেছে।

হিন্দুস্থান টাইমসের খবরে বলা হয়েছে, নতুন করে করোনায় দেশটিতে এই পর্যন্ত পর্যন্ত মৃত্যু হয়েছে ১ জনের, আক্রান্ত অন্তুত আরো ৩ জন।

প্রতিবেদনে বলা হয়, আক্রান্তের সবাই সৌদি আরবের রিয়াদ অঞ্চলের বাসিন্দা। প্রত্যেকের বয়স ৫৬ থেকে ৬০ বছরের মধ্যে। রিয়াদের একটি স্বাস্থ্য সেবা কেন্দ্রের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি তদন্ত করা হচ্ছে।

চলতি বছরের শুরু থেকে এখনো পর্যন্ত সৌদি আরবে মহামারিতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২, আক্রান্ত ৪। অর্থাৎ নতুন করে ১ জনের মৃত্যু হয়েছে এবং ১ জন আক্রান্ত হয়েছে।

MERS কী?

MERS হল করোনাভাইরাস দ্বারা সৃষ্ট একটি ভাইরাল শ্বাসযন্ত্রের সংক্রমণ। জানা গেছে, মানুষ থেকে মানুষ নয় বরং এই ভাইরাসটি ছড়াচ্ছে উটের থেকে। সর্বশেষ যে ব্যক্তির মৃত্যু হয়েছে, তিনি নাকি মৃত্যুর আগের দিন পর্যন্ত একটি উটের সংস্পর্শে ছিলেন।

জানা গেছে, সৌদি আরবে যে ব্যক্তির মৃত্যু হয়েছে, তিনি ৫৭ বছর বয়সী একজন স্কুল শিক্ষক। গত ২৯ মার্চ থেকে কাশি, সর্দি, জ্বর এবং শারীরিক ব্যথার কথা তিনি জানিয়েছিলেন চিকিৎসককে। এরপর ৪ এপ্রিল তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। চিকিৎসা চলাকালীন উচ্চ রক্তচাপ এবং অন্যান্য শারীরিক সমস্যার কারণে তার মৃত্যু হয়।

এই সংক্রমণের জন্য এখনও কোন সঠিক চিকিৎসা বা ভ্যাকসিন নেই। তবে লক্ষণের ভিত্তিতে চিকিৎসা শুরু হয়। সৌদি আরবে MERS-এর ঘটনা নতুন নয়। এর আগেও MERS সংক্রমণ ও মৃত্যুর ঘটনা সামনে এসেছে।

২০১২ সালে সৌদি আরবে প্রথম ভাইরাসটি দেখা যায়। ২০১২ থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত, সংক্রামিত মানুষের সংখ্যা ছিল ২ হাজার ২০৪ জন। মৃতের সংখ্যা ৮৬০। বিশ্বের ২৭টি দেশ থেকে মোট ২ হাজার ৬১৩টি MERS-এ আক্রান্ত হয়েছে, যার মধ্যে ৯৪১ জন মারা গেছে।

2015 সালের মে মাসে, এই সংক্রমণ আবার দক্ষিণ কোরিয়ায় ছড়িয়ে পড়ে। সেই সময়ে দক্ষিণ কোরিয়ায় 185 জনের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ে। 38 জন মারা গেছে। ২০২৪ সালে আবারও সৌদি আরবে এই নতুন রূপের মহামারী ছড়িয়ে পড়ে।

২০১৫ সালের মে মাসে এই সংক্রমণ দক্ষিণ কোরিয়ায় ছড়িয়ে যায়। সেই সময়ে দক্ষিণ কোরিয়ায় ১৮৫ জনের মধ্যে এই সংক্রমণ ছড়িয়েছিল। তখন মৃত্যু হয়েছিল ৩৮ জনের।

শেয়ারনিউজ, ১৫ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে