ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

শুরুতেই পতনের তান্ডব, শেয়ারবাজার জুড়ে আতঙ্ক

২০২৪ মে ১৫ ১৫:১০:৩৩
শুরুতেই পতনের তান্ডব, শেয়ারবাজার জুড়ে আতঙ্ক

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন যাবত শেয়ারবাজারে বিনিয়োগকারীরা লোকসানে বৃত্তে আটকে পড়েছেন। যতই দিন যাচ্ছে, ততোই লোকসানের পাল্লা ভারি হচ্ছে। তারপরও সাম্প্রতিককালে নিয়ন্ত্রক সংস্থা পরিবর্তন, শেয়ারবাজারে সরকারি শেয়ার ছাড়তে প্রধানমন্ত্রীর নির্দেশনা, রাষ্ট্রায়াত্ব প্রতিষ্ঠান আসিবির নতুন বিনিয়োগের খবরে বাজার কিছুটা ঘুরে দাঁড়িয়েছিল। কিন্তু সেই ঘুরাও বেশি দিন টিকলো না। আবারও পতনের তান্ডব।

সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট। তারপর থেকেই চলছে পতনের তান্ডব। সোমবার ডিইসর সূচক কমেছে ৩০ পয়েন্ট এবং মঙ্গলবার কমেছে ৮১ পয়েন্ট। আর আজ কমেছে ৫৮ পয়েন্টের বেশি। গত তিন দিনে ডিএসইর সূচক উধাও হয়ে গেছে ১৬৯ পয়েন্ট। অর্থাৎ এই তিন দিনেই বিনিয়োগকারীদের প্রায় ৮৩ হাজার কোটি টাকা গায়েব হয়ে গেল।

আজ লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে আতঙ্ক দেখা যায়। লেনদেনের ৩৪ মিনিটের মাথায় ডিএসইর সূচক ৭০ পয়েন্টের মতো পড়ে যায়। তারপর ওঠা-নামার মধ্যে লেনদেন চলতে থাকে। তবে ইতিবাচক প্রবণতায় ফিরতে পারেনি। যদিও একাধিকবার বাজার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে। শেষ বেলায় ৫৮ পয়েন্টের বেশি সূচক হারিয়ে লেনদেন শেষ হয়।

বুধবারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (১৫ মে) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৫৮.২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫২৭ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১২.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৭৭ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫২৬ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৬৬৪ কোটি ৩৬ লাখ টাকার। যা আগের দিনের চেয়ে ১৩৮ কোটি ০৩ লাখ টাকা কম।

আজ ডিএসইতে ৩৯৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬১ টির, কমেছে ৩০১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ১৩ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ২৩৪টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি প্রতিষ্ঠানের।

আগের দিন লেনদেন হয়েছিল ২৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দাম বেড়েছিল ২৭টির, কমেছিল ১৯৮টির এবং অপরিবর্তিত ছিল ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

শেয়ারনিউজ, ১৫ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে