ঢাকা, রবিবার, ২৩ জুন ২০২৪
Sharenews24

১০ কোটি গাছ লাগানোর পরিকল্পনা করছে দুবাই

২০২৪ মে ১৫ ১৮:১৬:৩৯
১০ কোটি গাছ লাগানোর পরিকল্পনা করছে দুবাই

প্রবাস ডেস্ক : মরুভূমির তেল সমৃদ্ধ দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটির অন্যতম উন্নত শহর দুবাই। দিনদিন বড় বড় পরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে শহরটির উন্নয়নে।

এরই ধারাবাহিকতায় এবার দুবাই শহরে ১০ কোটির বেশি গাছ লাগানোর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। শহরের ৭০ কিলোমিটারজুড়ে বৃহত্তম উপকূলীয় নগর সংস্কার প্রকল্পের অংশ হিসেবে এই গাছ রোপণ করা হবে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, দেশটির পক্ষ থেকে ‘দুবাই ম্যানগ্রোভ’ নামের উদ্যোগের অধীনে এ প্রকল্প বাস্তবায়ন হবে। এর আওতায় উপকূলে বৃহৎ একটি ম্যানগ্রোভ বন গড়ে তোলা হবে।

প্রতিবেদনে বলা হয়, টেকসই শহর নির্মাণকারী প্রতিষ্ঠান ইউআরবি দুবাইয়ের উপকূল সংস্কারের এই উদ্যোগ নিয়েছে।

প্রতিষ্ঠানটি বলছে, এত সংখ্যক গাছ লাগানোর ফলে প্রতিবছর ১২ লাখ মেট্রিক টন কার্বন ডাইঅক্সাইড শোষিত হবে, যা সড়ক থেকে ২ লাখ ৬০ হাজার গ্যাসচালিত গাড়ি বন্ধের সমান।

“ম্যানগ্রোভ হল উপকূলীয় ক্ষয় এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির বিরুদ্ধে প্রকৃতির নিজস্ব প্রতিরক্ষা,” বলেছেন ইউআরবির প্রতিষ্ঠাতা এবং নগর পরিকল্পনাবিদ বাহারাশ বাঘেরিয়ান৷ তিনি জানান, প্রকল্প শুরুর জন্য প্রাথমিকভাবে ছয়টি স্থান চিহ্নিত করা হয়েছে। এসব জায়গা সংস্কারের জন্য ডিজাইন করা হচ্ছে।

উপকূলীয় শহুরে পুনর্নবীকরণ প্রকল্পটি ২০৪০ সালের মধ্যে শেষ হবে বলে জানিয়েছে ইউআরবি। এই ম্যানগ্রোভ বনের উপর ভিত্তি করে, প্রকল্পের স্টেকহোল্ডারদের দ্বারা দুবাইয়ের উপকূলীয় এলাকার সমগ্র বাস্তুতন্ত্রের উন্নয়ন করা হবে।

শেয়ারনিউজ, ১৫ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে