ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

ইসরায়েলকে অস্ত্র দেয়ার সিদ্ধান্ত পরিবর্তন করলো বাইডেন

২০২৪ মে ১৫ ১৮:২৬:৪৪
ইসরায়েলকে অস্ত্র দেয়ার সিদ্ধান্ত পরিবর্তন করলো বাইডেন

প্রবাস ডেস্ক : এক সপ্তাহের মধ্যে ইসরায়েলকে অস্ত্র দেয়ার সিদ্ধান্ত পরিবর্তন করলো বাইডেন। ইসরায়েলকে এবার ১০০ কোটি ডলারের অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র।

বাইডেন প্রশাসন ইসরায়েলকে নতুন করে অস্ত্র দেয়ার পরিকল্পনার কথা কংগ্রেসকে জানিয়েছে । গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় হামলা চালালে কিছু অস্ত্রের চালান বন্ধ করে দেওয়া হবে বলে বাইডেনের হুমকির এই পরিকল্পনার কথা জানা গেল।

একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, প্রশাসন মঙ্গলবার কংগ্রেসকে অনানুষ্ঠানিকভাবে এ পরিকল্পনার কথা জানিয়েছে। পরিকল্পনা বাস্তবায়নে কংগ্রেসের অনুমোদন লাগবে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কংগ্রেসের এক সহকারি বলেন, মার্কিন অস্ত্র প্রস্তুতকারীদের কাছ থেকে যে অস্ত্র নেওয়া হবে তা ১০০ কোটি ডলার মূল্যের।

এরআগে মার্কিন কংগ্রেস ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের জন্যে নয় হাজার ৫০০ কোটি ডলারের একটি প্যাকেজ অনুমোদন করে।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সংগঠন হামাস ইসরায়েলে অতর্কিত বড় ধরনের হামলা চালায়। এই সময়ে তারা প্রায় 1,170 ইসরায়েলিকে হত্যা করে এবং ২৫০ জনকে জিম্মি করে। তাদের কাছে এখনও ১২৮ জন জিম্মি রয়েছে।

এদিকে, গত ৭ অক্টোবর ইসরায়েল গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা চালায় যা এখনও চলছে। গাজায় ইসরায়েলের চলমান হামলায় ৩৫ হাজারেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু।

শেয়ারনিউজ, ১৫ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে