ঢাকা, শনিবার, ২৫ মে, ২০২৪
Sharenews24

বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র

২০২৪ মে ১৫ ১৯:২৭:১৩
বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে সামনে তাকাতে চায় যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র সামনে তাকাতে চায়, পেছনে আর তাকাতে চায় না বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক এই সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

তিনি বলেছেন, গত বছর বাংলাদেশের জাতীয় নির্বাচনকে ঘিরে ঢাকার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে ‘অনেক টেনশন’ তৈরি হয়েছিলো। আমরা অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট অনুষ্ঠানে যথেষ্ট চেষ্টা করেছিলাম। আমাদের সম্পর্কের ক্ষেত্রে এটা স্বাভাবিক বলেও উল্লেখ করেছেন ।

আজ বুধবার (১৫ মে) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক এই সহকারী পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ সফরে এসে গত দুই দিনে আমি দুই দেশের জনগণের মাঝে পুনরায় আস্থা স্থাপনের চেষ্টা করছি।

ডোনাল্ড লু বলেন, আমরা সামনের দিকে তাকাতে চাই, পেছনে নয়। আমরা সম্পর্ক জোরদারের (বাংলাদেশের সঙ্গে) উপায় খুঁজে বের করতে চাই।

তিনি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যেসব বিষয় আলোচনা হয়েছে, সেসব বিষয় টেনে বলেন, আমাদের সম্পর্কের পথে অনেকগুলো কঠিন বিষয় রয়েছে, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা, মানবাধিকার, শ্রম অধিকার ও ব্যবসার পরিবেশের উন্নয়ন। তাকে বলেছি কঠিন বিষয়গুলো নিয়ে কাজ করতে হলে ইতিবাচক সহযোগিতার ওপর ভর করে এগিয়ে যেতে হবে।

যুক্তরাষ্ট্র আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করতে কার্যকর পদক্ষেপ নিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। ওয়াশিংটন বাংলাদেশের জন্য নতুন ভিসা নীতিও ঘোষণা করেছে। এতে বলা হয়েছে, যেসব বাংলাদেশিরা বাংলাদেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়া বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত তাদের ভিসা দেওয়া হবে না।

বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণ ছাড়াই অনুষ্ঠিত হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ কয়েকটি দেশ পর্যবেক্ষণ করেছে যে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। এরপর যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের কর্মকর্তা হিসেবে ডোনাল্ড লু বাংলাদেশে এসে সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলেন।

শেয়ারনিউজ, ১৫ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে