ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪
Sharenews24

পাঁচ এজেন্সি ১ জন হজযাত্রীরও ভিসা করতে পারেনি

২০২৪ মে ১৫ ২০:০৭:২৫
পাঁচ এজেন্সি ১ জন হজযাত্রীরও ভিসা করতে পারেনি

নিজস্ব প্রতিবেদক : হজযাত্রীদের ভিসা কার্যক্রম শেষ করার জন্য দুই দফায় সময় বাড়িয়েছে ধর্ম মন্ত্রণালয়। এছাড়াও এজেন্সিগুলোকে চিঠি দিয়ে দ্রুত ভিসা কার্যক্রম শেষ করতে আহ্বান জানায় ।

তবে হজ ফ্লাইটের সপ্তম দিনেও একজন হজযাত্রীর ভিসা প্রক্রিয়া সম্পন্ন করতে পারেনি ৫টি এজেন্সি। আর আনসারী ওভারসিজ নামের একটি এজেন্সি মাত্র ৫টি ভিসার জন্য আবেদন করেছে।

ফলে এসব সংস্থার ১ হাজার ৮৭০ জন হজযাত্রী শেষ পর্যন্ত হজ করতে পারবেন কিনা, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। তবে সংশ্লিষ্ট এজেন্সি মালিকরা বলছেন, আজকের মধ্যে অধিকাংশ হজযাত্রীর ভিসা প্রক্রিয়া শেষ হয়ে যাবে। বাড়ি ভাড়াসহ নানা জটিলতায় ভিসা প্রক্রিয়া সম্পন্ন হয়নি। এদিকে, কেন এই সংস্থাগুলো বর্ধিত সময়ের মধ্যে হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া সম্পন্ন করতে পারছে না, তার ব্যাখ্যা চেয়ে কারণ দর্শানোর নোটিশ জারি করেছে ধর্ম মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মুহা. আবু তাহের স্বাক্ষরিত চিঠিতে ৬টি এজেন্সিকে নোটিশ দেওয়া হয়েছে। এজেন্সিগুলোকে কারণ ব্যাখ্যা করে বুধবারের (১৫ মে) মধ্যে অভিযোগের জবাব দিতে বলা হয়েছে।

নোটিশ পাওয়া এজেন্সিগুলো হলো- ওয়াল্ডলাইন ট্যুরস অ্যান্ড লাইন, তাদের নিবন্ধনকৃত হজযাত্রী সংখ্যা ২৮৬ জন। আনসারি ওভারসিস, তাদের হজযাত্রীর সংখ্যা ২৬০, আল রিসান ট্রাভেল এজেন্সির হজযাত্রীর সংখ্যা ৪৪৪, মিকাত ট্যুর অ্যান্ড ট্রাভেলস এজেন্সির হজযাত্রীর সংখ্যা ৩৭৫, নর্থ বাংলা ট্যুর অ্যান্ড ট্রাভেলস হজযাত্রীর সংখ্যা ২৬০ ও হলি দারুন্নাজ্জাত হজ ওভারসিস এজেন্সির হজযাত্রীর সংখ্যা ২৫০ জন।

এসব এজেন্সির মাধ্যমে মোট ১ হাজার ৮৭৫ জনের চলতি বছর হজে যাওয়ার কথা ছিল। এর মধ্যে মঙ্গলবার পর্যন্ত আনসারি ওভারসিস মাত্র ৫ জনের ভিসা সম্পূর্ণ করেছে। বাকি পাঁচটি এজেন্সি একজন যাত্রীরও ভিসা আবেদন করতে পারেনি।

এদিকে ধর্ম মন্ত্রণালয়ের শোকজের চিঠিতে বলা হয়, গত ৯ মে থেকে হজযাত্রীদের সৌদি আরব গমন শুরু হয়েছে এবং ইতোমধ্যে ১৭ হাজার ৩১ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। ২৫৯টি এজেন্সি/লিড এজেন্সির অধিকাংশই হজযাত্রীর ভিসা সম্পন্ন করলেও একাধিকবার তাগিদ দেওয়া সত্ত্বেও ৬টি এজেন্সি এখন পর্যন্ত হজযাত্রীদের ভিসা করেনি। ভিসা সম্পন্ন না করায় হজযাত্রীদের হজে গমনে অনিশ্চয়তার আশঙ্কা রয়েছে।

এজেন্সির এমন কর্মকাণ্ড সুষ্ঠু হজ ব্যবস্থাপনার অন্তরায়। তাই নির্ধারিত সময়ের মধ্যে হজযাত্রীদের ভিসা সম্পন্ন না করার বিষয়ে ১৫ মের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ে যথাযথ ব্যাখ্যা প্রদান করতে হবে।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনা হজ করতে যাবেন ৪ হাজার ৫৬২জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৮০ হাজার ৬৯৫ জন। সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন হজ অনুষ্ঠিত হতে পারে। হজ কার্যক্রমে অংশগ্রহণকারী হজ এজেন্সির সংখ্যা ২৫৯টি। হজ ফ্লাইট শুরু হয়েছে ৯ মে।

শেয়ারনিউজ, ১৫ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে