ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪
Sharenews24

কর্মী নেবে জার্মানি, বাংলাদেশিদের জন্য সুযোগ

২০২৪ মে ১৬ ১১:০৭:২১
কর্মী নেবে জার্মানি, বাংলাদেশিদের জন্য সুযোগ

ডেস্ক রিপোর্ট : বিশ্বের অন্যতম শক্তিশালী অর্থনীতির দেশ জার্মানি মারাত্মক শ্রম ঘাটতির মুখোমুখি। বিশেষ করে ক্ষুদ্র, মাঝারি ও ভারী শিল্প প্রতিষ্ঠানে বিভিন্ন পদে স্থানীয় দক্ষ শ্রমিকের পাশাপাশি প্রযুক্তিগত বিষয়ে অভিজ্ঞ জনবল প্রয়োজন।

এমন অবস্থায় জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ দেশের শিল্প কারখানায় মেড ইন জার্মানির গুণগত মান ও উৎপাদন ক্ষমতা বজায় রাখতে বিদেশি জনশক্তি নিয়োগের দিকে নজর দেওয়ার জন্য দেশটির প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবার (১৫ মে) বার্লিনে জার্মান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান। উন্মুক্ত অর্থনীতির দেশ হিসাবে জার্মানির পরিচিত। দেশটির চ্যান্সেলর বলেন, ‘এটি আমাদের শিল্পের বিকাশে একটি দুর্দান্ত ভূমিকা পালন করেছে। একই সঙ্গে সারা বিশ্বে শ্রম ও দক্ষ শ্রমিকের বাজার হিসেবে আমাদের দেশ খুবই আকর্ষণীয়। তাই সরকার ও ইউরোপীয় ইউনিয়নের বিরোধিতার বিষয়ে বলতে চাই, তারা দেশের শিল্প প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ সংকট বুঝবে না। শিল্পকে শক্তিশালী করতে চাইলে বিদেশি দক্ষ জনশক্তি আনার বিকল্প আমরা দেখছি না।’

এই সময় তিনি জার্মান কোম্পানিগুলোকে বিদেশি কর্মীদের নিয়োগ প্রক্রিয়া দ্রুত ও সহজ করার পাশাপাশি শ্রমিকদের আবাসন সুবিধা নিশ্চিত করাসহ সব বিষয়ে দেশের ডিজিটাল পদ্ধতি অনুসরণ করার আহ্বান জানান। জার্মান চ্যান্সেলরের এমন আহ্বানে বাংলাদেশের দক্ষ শ্রমিকদের জন্য নতুন চাকরির সম্ভাবনা দেখছেন অভিবাসন বিশেষজ্ঞরা। তবে সেক্ষেত্রে প্রথমে তারা জার্মান ভাষা শেখার এবং দালালদের খপ্পরে না পড়ে জার্মান সরকারের নিয়মকানুন সঠিকভাবে মেনে চলার পরামর্শ দেন।

শেয়ারনিউজ, ১৬ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে