ঢাকা, রবিবার, ২৩ জুন ২০২৪
Sharenews24

যুক্তরাজ্যে অবৈধ বাংলাদেশিদের জন্য বড় দুঃসংবাদ

২০২৪ মে ১৭ ১৫:৪৪:৩১
যুক্তরাজ্যে অবৈধ বাংলাদেশিদের জন্য বড় দুঃসংবাদ

প্রবাস ডেস্ক : যুক্তরাজ্যে অবৈধ বাংলাদেশিদের জন্য দুঃসংবাদ দিয়েছে দেশিটির সরকার। দেশটিতে যাদের ভিসার মেয়াদ অতিবাহিত হয়েছে, তাঁদের ‘ফাস্ট-ট্রাক’(দ্রুত) পদ্ধতিতে বাংলাদেশে ফেরত পাঠানো হবে।

চলতি সপ্তাহে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের ফেরত পাঠাতে বাংলাদেশের সঙ্গে একটি নতুন চুক্তি করেছে যুক্তরাজ্য। চুক্তির আওতায় যাঁদের আশ্রয়ের আবেদন খারিজ হয়েছে, যাঁরা বিদেশি অপরাধী ও যাঁদের ভিসার বৈধ মেয়াদ অতিবাহিত হয়ে গেছে, তাঁদের ‘ফাস্ট-ট্রাক’(দ্রুত) পদ্ধতিতে বাংলাদেশে ফেরত পাঠানো হবে।

চুক্তির আওতায়, অবৈধ অভিবাসীদের বের করে দেওয়ার জন্য শক্ত প্রমাণ রয়েছে—এমন ক্ষেত্রে বাধ্যতামূলক সাক্ষাৎকার ছাড়াই তাঁদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়াকে সহজতর করবে চুক্তিটি।

গত বছর প্রায় ১১ হাজার বাংলাদেশি শিক্ষার্থী ভ্রমণ বা কাজের ভিসায় যুক্তরাজ্যে এসে স্থায়ীভাবে বসবাসের জন্য আবেদন করেছে। এই আবেদনগুলির ৯৫ শতাংশ যুক্তরাজ্যের অভিবাসন কর্তৃপক্ষ প্রত্যাখ্যান করেছে। যেসব আশ্রয়প্রার্থীদের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে তাদের এখন নতুন চুক্তির আওতায় বাংলাদেশে ফেরত পাঠানো হবে।

যুক্তরাজ্যের অবৈধ অভিবাসন মন্ত্রী মাইকেল টমলিনসন বলেছেন, বেআইনিভাবে এখানে আসা এবং থাকা বন্ধ করার জন্য তাদের অপসারণ ত্বরান্বিত করা তাদের পরিকল্পনার একটি মূল অংশ। বাংলাদেশ যুক্তরাজ্যের মূল্যবান অংশীদার। এটা একটা ভালো ব্যাপার যে এই বিষয়সহ অন্যান্য ইস্যুতে বাংলাদেশের সঙ্গে তাঁরা সম্পর্ক জোরদার করছেন।

চলতি সপ্তাহে লন্ডনে অনুষ্ঠিত প্রথম যুক্তরাজ্য-বাংলাদেশ জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ অন হোম অ্যাফেয়ার্স বৈঠকে দুই দেশ চুক্তিতে সম্মত হয়। উভয় দেশ ওয়ার্কিং গ্রুপে তাদের অংশীদারিত্ব জোরদার করার অঙ্গীকার করেছে। এটি অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং সামাজিক বিষয়ে সহযোগিতা জোরদার করার প্রতিশ্রুতি দেয়।

ওয়ার্কিং গ্রুপটি বিদ্যমান ভিসা রুটের মাধ্যমে আইনি অভিবাসন সহজতর করার জন্য, অবৈধ অভিবাসন রোধ, তথ্য আদান-প্রদান শক্তিশালীকরণ এবং গুরুতর সংগঠিত অপরাধের বিরুদ্ধে লড়াই করার জন্য একে অপরের দৃষ্টিভঙ্গির পারস্পরিক বোঝাপড়া বাড়ানোর প্রতিশ্রুতি দেয়।

শেয়ারনিউজ, ১৭ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে