ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪
Sharenews24

বিমানে স্মার্টফোনে ফ্লাইট মোড চালু না করলে কি ঘটবে

২০২৪ মে ১৭ ১৮:১০:৪৭
বিমানে স্মার্টফোনে ফ্লাইট মোড চালু না করলে কি ঘটবে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : বিমানে যাতায়াতের জন্য বেশকিছু বেশ কিছু নিয়মকানুন মানতে হয়। তার মধ্যে অন্যতম হল বিমানে উঠে নির্দিষ্ট আসনে বসে, সিটবেল্ট শক্ত করে বেঁধে নিয়ে ফোনের ‘ফ্লাইট মোড’ চালু করা।

যারা বিমান সফর করেন, তারা বিষয়টিতে অভ্যস্ত। তবে নতুনদেরও ভুল হওয়ার উপায় নেই। কেননা, বিমানসেবিকারা একাধিকবার ‘ফ্লাইট মোড’ চালু করার কথা ঘোষণা করেন।

‘ফ্লাই়়ট মোড’ চালু হওয়ার পর কাউকে ফোন কিংবা মেসেজ করার রাস্তা বন্ধ হয়ে যায়। এমনকি ইন্টারনেটও কাজ করে না। বিমানে উঠে নিয়মমাফিক এ সব তো করেন, কিন্তু কী জন্য করেন, তা অনেকেরই অজানা।

জানুন কী ধরনের বিপদ ঘটতে পারে ‘ফ্লাইট মোড’ চাল না করলে-

বিমান সফরের সময়ে মোবাইল চালু করে রাখলে বিমানের নেভিগেশন এবং যোগাযোগ ব্যবস্থায় সমস্যা তৈরি হতে পারে।

মোবাইলে ‘ফ্লাইট মো়ড’ চালু না থাকলে বিমানচালকের সমস্যা হতে পারে। প্লেন চালানোর সময়ে পাইলট সর্বদা কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ করেন।

এই পরিস্থিতিতে ফ্লাইট মোড চালু রাখলে পাইলটদের সুবিধা হবে। অন্যথায় মোবাইল ফোনের সঙ্কেত বিমানের যোগাযোগ ব্যবস্থাকে বিভ্রান্ত করতে পারে।

যে কারণে বিমান ভুল পথে যাওয়ার বা কোনও দুর্ঘটনার কব‌লে পড়ার ঘটনা ঘটতে পারে। মোবাইল চালু থাকলে, তার থেকে নির্গত তরঙ্গ অন্যান্য স্থানের সঙ্গে সংযোগ করতে শুরু করে।

এই পরিস্থিতিতে বিমানের রেডিও স্টেশনের সঙ্গে যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। তাই বিমানে উঠেই ‘ফ্লাইট মোড’ চালু করে দেওয়া জরুরি।

শেয়ারনিউজ, ১৭ মে ২০২৪

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে