ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪
Sharenews24

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনবাড়ছে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীর সংখ্যা

২০২৪ মে ১৭ ২১:৪৩:১০
ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনবাড়ছে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীর সংখ্যা

প্রবাস ডেস্ক : ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীদের অংশগ্রহণ ইতিবাচক হিসেবে দেখছেন বিশিষ্টজনরা। তারা বলছেন, বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্যদের মাধ্যমে যুক্তরাজ্য ও বাংলাদেশের পারস্পরিক সম্পর্ক আরও মজবুত হবে।

চলতি বছরের শেষ দিকে ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ব্রিটিশ ক্ষমতার পালাক্রমে আধিপত্যের লড়াই দেখার অপেক্ষায় গোটা বিশ্ব।

আর এই ভোটের মাঠে পিছিয়ে থাকতে চান না বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থীরা। গতবারের চেয়ে এবারের সংসদ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত বেশি প্রার্থী অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

সম্প্রতি ব্রিটিশ বাংলাদেশ চেম্বার এক অনুষ্ঠানের আয়োজন করে। আলোচনার কেন্দ্রবিন্দু ছিল নির্বাচনে বাংলাদেশিদের অংশগ্রহণ। বাংলাদেশিদের অংশগ্রহণ দুই দেশের কূটনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদার করবে বলে মনে করেন ব্যবসায়ী নেতারা।

অনুষ্ঠানে যোগ দেন বাংলাদেশের পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তার মতে, ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে বাংলাদেশিদের অংশগ্রহণ দেশের জন্য ইতিবাচক।

বর্তমানে ব্রিটিশ ও স্কটিশ পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত পাঁচজন এমপি রয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি রেজওয়ানা সিদ্দিক টিউলিপ ২০১৫ সাল থেকে ধারাবাহিকভাবে ব্রিটিশ পার্লামেন্টে এমপি নির্বাচিত হয়ে আসছেন।

যুক্তরাজ্যে চলতি মাসের শুরুতে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনে ঋষি সুনাকের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি গত চল্লিশ বছরের ইতিহাসে সবচেয়ে বড় বিপর্যয়ের মুখে পড়ে। দলটি তৃতীয় অবস্থানে থাকা লিবারেল ডেমোক্রেটিক পার্টির কাছে হেরেছে।

কনজারভেটিভ পার্টি ১১টি মেয়র পদের মধ্যে ১০টিতে হেরেছে। প্রধান বিরোধী দল লেবার পার্টি ১০টি আসনে মেয়র পদে জয়ী হয়েছে।

জরিপ অনুযায়ী, আসন্ন ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে ঋষি সুনকের কনজারভেটিভ পার্টি বড় ব্যবধানে হারতে চলেছে। তা সত্ত্বেও আসন্ন জাতীয় নির্বাচনে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী বলে জানিয়েছেন ঋষি সুনক।

গত সোমবার (১৩ মে) লন্ডনে জাতীয় নিরাপত্তা বিষয়ে বক্তৃতা দেওয়ার সময় ঋষি সুনক বলেছিলেন যে তার দল, কনজারভেটিভ পার্টি আসন্ন নির্বাচনে জয়ী হবে।

শেয়ারনিউজ, ১৭ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে