ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪
Sharenews24

নারী উদ্যেক্তাদের বিশেষ সুখবর দিলো নগদ

২০২৪ মে ১৭ ২২:২৬:৫১
নারী উদ্যেক্তাদের বিশেষ সুখবর দিলো নগদ

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের অনুমতি পাওয়া দেশের প্রথম ডিজিটাল ব্যাংক নগদ লিমিটেড নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ ঋণের ব্যবস্থা করবে বলে জানিয়েছেন বাংলাদেশ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্টের (উই) উদ্যোগে বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যায় লা মেরেডিয়ানে ‘উই হাটবাজার’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা জানান।

চলতি বছরই পূর্ণাঙ্গ যাত্রা শুরু করবে নগদ ডিজিটাল ব্যাংক। এরইমধ্যে তারা ব্যাংক চালুর জন্য যাবতীয় প্রস্তুতিসম্পন্ন করেছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে ক্রেডিং রেটিং করা বা বিশ্বের সর্বাধুনিক নিরাপত্তা ব্যবস্থা ব্যবহার করার মতো বিষয়গুলো ট্রায়াল দেয়া হয়েছে বলেও জানা গেছে।

দেশের প্রথম এমএফএস হিসেবে নগদ নারী উদ্যোক্তা ও এজেন্ট তৈরি করেছিলো। ফলে অন্য পেশার মতো এমএফএস বাজারে একজন নারী উদ্যোক্তার অংশগ্রহণও নিশ্চিত করা হয়েছিলো।

নগদ ডিজিটাল ব্যাংক যাত্রা শুরু করার আগেই প্রতিশ্রুতি দিয়েছে, তারা জামানতহীনভাবে দেশের মানুষের মধ্যে এক অঙ্কের মুনাফায় ঋণ বিতরণ করবে।

মূলত পরিচালন ব্যয় শূন্যের কাছাকাছি হওয়ায় এবং যাবতীয় ঋণের কর্মকাণ্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিয়ে পরিচালনা করায় তাদের পক্ষে জামানতবিহীন ঋণ দেয়া সম্ভব হবে। একইসঙ্গে নারী উদ্যোক্তাদের জন্যও এরকম জামানতবিহীন ঋণ দেবে তারা।

বাংলাদেশ ডাক বিভাগের একটি সেবা হিসেবে যাত্রা শুরু করে নগদ মোবাইল ব্যাংকিং। শুরুতেই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে অ্যাকাউন্ট খোলা, মোবাইল ব্যাংকিংয়ের ব্যয় কমানোর মতো কাজ করে জনপ্রিয় হয়ে ওঠে এই প্রতিষ্ঠানটি। বর্তমানে নগদের গ্রাহক সংখ্যা সাড়ে নয় কোটি পার করেছে।

এই প্রতিষ্ঠানটি দৈনিক গড়ে ১ হাজার ৮০০ কোটি টাকা লেনদেন করছে। বাংলাদেশ ডাক বিভাগের আয়েও এর প্রভাব পড়েছে। নগদ লিমিটেড ও ডাক বিভাগের চুক্তি অনুযায়ী, নগদের সেবা থেকে মোট আয়ের ৫১ শতাংশ পায় বাংলাদেশ ডাক বিভাগ, বাকি ৪৯ শতাংশ পায় নগদ লিমিটেড।

প্রথম বছর শেষে, অর্থাৎ ২০২০ সালেই নগদ ডাক বিভাগকে ১.১২ কোটি টাকা আয়ের ভাগ দেয়। ২০২১ সালে ৩.৩২ কোটি এবং ২০২২ সালে ৪.৫০ কোটি টাকা দেয় নগদ। ২০২৩ সালে তারা পার করে ফেলেছে ৫ কোটির ঘর। এই বছর জন্য নগদ ৫১ শতাংশ আয়ের ভাগ হিসেবে ডাক বিভাগকে ৫ কোটি ৫১ লাখ ৩৭ হাজার ৫৫৮ টাকার রাজস্ব বুঝিয়ে দিয়েছে।

শেয়ারনিউজ, ১৭ মে ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে