ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪
Sharenews24

প্রতারণার শিকার প্রবাসী শ্রমিকরা পাচ্ছেন আড়াই কোটি টাকা

২০২৪ মে ১৮ ২২:৪৩:৫২
প্রতারণার শিকার প্রবাসী শ্রমিকরা পাচ্ছেন আড়াই কোটি টাকা

প্রবাস ডেস্ক : মালয়েশিয়ার জোহর বাহরুতে প্রতারণার শিকার ৭৩৩ প্রবাসী শ্রমিককে তাদের বকেয়া মজুরি বাবদ আড়াই কোটি টাকা দেওয়া হবে।

দেশটির শ্রম বিভাগ জানিয়েছে, অবৈতনিক বেতনের পরিমাণ ১০ লাখ ৩৫ হাজার ৫৫৭ রিঙ্গিত। যা বাংলাদেশি টাকায় আড়াই কোটি টাকার বেশি।

শুক্রবার ( ১৭ মে ) মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয় জানিয়েছে, চাকরি আইন ১৯৫৫-এর ধারা ৬৯ (৪) এর অধীনে জোহর শ্রম বিভাগ এখন শ্রম আদালতের জারি করা আদেশ কার্যকর করতে নিয়োগকর্তাকে দায়রা আদালতে নিয়ে আসবে। .

এর আগে গত ফেব্রুয়ারিতে জোহর বাহরুতে প্রতারিত ৭৩৩ প্রবাসী বাংলাদেশি শ্রমিকের সন্ধান পাওয়া যায়। শ্রমিকদের প্রায় ৪ মাস বিনা বেতনে কাজ করানো হয়েছে এবং প্রতিশ্রুতি অনুযায়ী কাজ দেওয়া হয়নি।

গত ৫ ফেব্রুয়ারি এসব প্রবাসী শ্রমিকদের বেতন পরিশোধের জন্য ৪৫ দিনের সময় বেঁধে দেয় জোহর শ্রম বিভাগ। কিন্তু নির্ধারিত সময়ে প্রবাসীদের টাকা পরিশোধ করেনি কর্তৃপক্ষ।

এদিকে, বিচারের মুখোমুখি হওয়া মালয়েশিয়ান কোম্পানির মালিকরা বাংলাদেশি শ্রমিকদের বেতন না দেওয়ার জন্য দোষী সাব্যস্ত হলে, কোম্পানিকে প্রতিটি অপরাধের জন্য ৫০,০০০ রিঙ্গিত বা ২৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হবে এবং প্রবাসী শ্রমিকদের পাওনা মজুরিও নিষ্পত্তি করতে হবে।

মন্ত্রণালয় জানিয়েছে যে কোম্পানির বিরুদ্ধে মোট ১০টি তদন্তের মধ্যে ৪টি মামলার অনুমতি দেওয়া হয়েছে। বাকি ৬ জনকে অধিকতর তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

কোম্পানিটি বিদেশী কর্মী নিয়োগের জন্য কোটা প্রত্যাহার করে এবং নিয়োগকর্তাকে নতুন বিদেশী কর্মী নিয়োগে কালো তালিকাভুক্ত করে।

এদিকে, মন্ত্রণালয় বলেছে যে মোট ৬৯২ জন ক্ষতিগ্রস্ত প্রবাসী বাংলাদেশী কর্মীকে ইতিমধ্যেই একটি বিশেষ 'এমপ্লয়ার চেঞ্জ প্রসেস' (পিটিএম)-এর মাধ্যমে নতুন কর্মক্ষেত্রে নিয়োগ দেওয়া হয়েছে

শেয়ারনিউজ, ১৮ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে