ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

মেরুদণ্ড সোজা রেখে সিদ্ধান্ত নিতে পারছে না বাংলাদেশ ব্যাংক: ফাহমিদা খাতুন

২০২৪ মে ১৮ ২৩:৪০:৫৬
মেরুদণ্ড সোজা রেখে সিদ্ধান্ত নিতে পারছে না বাংলাদেশ ব্যাংক: ফাহমিদা খাতুন

নিজস্ব প্রতিবেদক : আর্থিক খাতেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক স্বাধীন সত্তা হারিয়ে ফেলেছে। মেরুদণ্ড সোজা রেখে সিদ্ধান্ত গ্রহণ করতে পারছে না। বাইরে থেকে আরোপিত সিদ্ধান্ত কার্যকর করার প্রতি বেশি গুরুত্ব দেয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন সিপিডি’র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

আজ শনিবার ( ১৮ মে ) এফডিসিতে ব্যাংক একীভূতকরণ নিয়ে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিতর্ক প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। ড. ফাহমিদা খাতুন বলেন, কেন্দ্রীয় ব্যাংকসহ বিভিন্ন নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতার সংস্কৃতি হারিয়ে যাচ্ছে। ফলে প্রতিষ্ঠানগুলো তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করতে পারছে না।

তিনি বলেন, বর্তমানে ব্যাংকিং খাতে নৈরাজ্য এমন পার্যায়ে উপনীত হয়েছে যে, আইএমএফের পরামর্শক্রমে ব্যাংক একীভূতকরণের সিদ্ধান্ত গ্রহণ করতে হচ্ছে। তবে যথেষ্ট পূর্ব প্রস্তুতি না থাকায় একীভূতকরণ চ্যালেঞ্জের মুখে পড়েছে। জোর করে ব্যাংক একীভূতকরণ টেকসই হতে পারে না।

সিপিডি’র নির্বাহী পরিচালক আরও বলেন, সুশাসনের অভাবে ব্যাংকিং খাত সামগ্রিক অর্থনীতিকে সমর্থন করার ক্ষমতা হারিয়েছে। মানুষ ব্যাংকিং খাতের ওপর আস্থা হারিয়েছে। ব্যাংকে আমানত নিরাপদ রাখতে কেন্দ্রীয় ব্যাংক কোনো নিশ্চয়তা দিতে পারে না।

ফলে আমানতকারীদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। ব্যাংকিং খাতের রক্তক্ষরণের জন্য যারা দায়ী তারা অস্পৃশ্য রয়ে গেছে। মানুষ ব্যাংকের খেলাপি ঋণের সঠিক তথ্য জানতে পারছে না।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, ঋণ জালিয়াতি, ঋণ খেলাপি, মানি লন্ডারিং বাংলাদেশের আর্থিক খাতের সবচেয়ে বড় কালো দাগ। ব্যাংকের টাকা মেরে ব্যক্তির স্বস্তি ও বিলাসিতা দেশের অর্থনীতিতে ক্যানসারে রূপ নিয়েছে। আর্থিক খাতের এই ক্যান্সারের চিকিৎসা না করে বাংলাদেশ ব্যাংক দুর্বল ব্যাংকগুলোকে শক্তিশালী বা ভালো ব্যাংকের সঙ্গে একীভূত করার প্রক্রিয়া শুরু করেছে। লাভ হবে কি না তা জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

শেয়ারনিউজ, ১৮ মে ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে