ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪
Sharenews24

কিরগিজস্তানে সহিংসতা: চার্টার্ড ফ্লাইটে ফিরবেন বাংলাদেশি শিক্ষার্থীরা

২০২৪ মে ১৯ ১৭:১৩:২৯
কিরগিজস্তানে সহিংসতা: চার্টার্ড ফ্লাইটে ফিরবেন বাংলাদেশি শিক্ষার্থীরা

প্রবাস ডেস্ক : মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর দেশটির জনতারা হামলা চালিয়েছে। সহিংসতায় আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীরা চার্টার্ড ফ্লাইটে দেশে ফেরার পরিকল্পনা করছেন। বাংলাদেশের একটি সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন, বিশকেকে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রতিনিধি ড. জেরিত ইসলাম।

জেরিত ইসলাম বলেন, গতকাল রাত থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের হোস্টেলে বড় কোনো হামলা হয়নি। কিন্তু কিছু স্থানীয় তরুণ বিদেশিদের ভয়ভীতি প্রদর্শন করেছেন ও লুটপাট চালিয়েছেন বলে জানা গেছে।

তিনি জানান, কর্তৃপক্ষ পরিস্থিতি নিয়ন্ত্রণে দুই হাজার ৭০০ পুলিশ মোতায়েন করেছে এবং আগের তুলনায় পরিস্থিতির উন্নতি হয়েছে।

রোববার সকালে ড. জেরিত জানান, পরিস্থিতির উন্নতি সত্ত্বেও এখনো বিদেশি শিক্ষার্থীদের তাদের নিজ হোস্টেল ও অ্যাপার্টমেন্ট ছেড়ে বের হয়ে না আসার পরামর্শ দেওয়া হয়েছে।

তিনি আরও জানান, শিক্ষার্থীরা জুনে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শেষে দেশে ফেরার পরিকল্পনা করছিলেন। কিন্তু এখন তারা চার্টার্ড ফ্লাইটে করে দেশে ফিরে পরবর্তীতে অনলাইনে পরীক্ষা দেবেন।

তিনি বলেন, আমরা উজবেকিস্তানে বাংলাদেশের দূতাবাসের সঙ্গে কথা বলেছি। সেখান থেকে আমাদের জানানো হয়েছে যে, তারা কিরগিজস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে আমাদেরকে সহায়তা করবেন। পাকিস্তান দূতাবাসও ইতোমধ্যে তাদের শিক্ষার্থীদের দেশে ফিরিয়ে আনার পরিকল্পনা করেছে।

জেরিত জানান, ‘আমরা যদি নিজেদের উদ্যোগে আলাদা আলাদা করে দেশে ফেরার পরিকল্পনা করি, তাহলে তা নিরাপদ হবে না। ’

সহিংসতার ঘটনায় বাংলাদেশ সরকারের উদ্বেগ

এদিকে কিরগিজস্তানে বাংলাদেশি ছাত্রদের ওপর জনতার হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ সরকার। রোববার (১৯ মে) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়। পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলেও এতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কিরগিজস্তানে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের সাথে বাংলাদেশ সরকার অনবরত যোগাযোগ করে যাচ্ছে। এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

উজবেকিস্তানে বাংলাদেশ দূতাবাস ইতিমধ্যে তাদের ফেসবুক পেজে একটি জরুরি নম্বর শেয়ার করেছে এবং প্রয়োজনে তাদের সঙ্গে যোগাযোগ করতে বলেছে। বাংলাদেশ সরকার দূতাবাসের মাধ্যমে কিরগিজস্তান সরকারের সাথে সমন্বয় করছে এবং শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে যোগাযোগ অব্যাহত রেখেছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে বিশকেক ভ্রমণ ও পরিস্থিতি পর্যবেক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে।

শেয়ারনিউজ, ১৯ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে