ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

২০২৪ মে ২০ ১৫:৩০:১১
ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক : নিম্ন আয়ের মানুষের কথা চিন্তা করে রাজধানীতে ব্যাটারিচালিত অটোরিকশা চালু রাখার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে ২২টি মহাসড়কে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল নিষিদ্ধ থাকবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (২০ মে) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ওলামা লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সমাবেশে ওবায়দুল কাদের জানান, ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে। তবে ২২টি মহাসড়কে অটোরিকশা চলাচল বন্ধ থাকবে।

তিনি বলেন, নিম্নআয়ের মানুষের কথা মাথায় রেখে ব্যাটারিচালিত অটোরিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। মন্ত্রিসভা বৈঠকে এমন নির্দেশনা দিয়েছেন তিনি।

উল্লেখ্য, সম্প্রতি বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কার্যালয়ে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের সভায় ওবায়দুল কাদের বলেছিলেন, ‘ঢাকায় কোনো ব্যাটারিচালিত রিকশা চালানো যাবে না। এ বিষয়ে শুধু নিষেধাজ্ঞা আরোপ নয়, এগুলো চলতে যেন না পারে, তা নিশ্চিত করতে হবে। এছাড়া ২২ মহাসড়কে রিকশা ও ইজিবাইক নিষিদ্ধ করা হয়েছে, তা বাস্তবায়ন করুন।’

এরপর বিআরটিএ এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্যাটারি অথবা মোটরচালিত রিকশা বা ভ্যান বা অনুরূপ শ্রেণির থ্রি-হুইলারএর কারণে ঢাকা মহানগরীতে সড়ক নিরাপত্তা পরিস্থিতির অবনতি হচ্ছে। ফিটনেসের অনুপযোগী, রংচটা, জরাজীর্ণ ও লক্কড়-ঝক্কড় মোটরযান চালানো শাস্তিযোগ্য অপরাধ গণ্য করে ঢাকাতে ফিটনেসবিহীন অটরিকশা বন্ধ করার জন্য নির্দেশ দেয়া হয়। অন্যথায় এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

ব্যাটারিচালিত রিকশা বন্ধের প্রতিবাদে গতকাল রোববার দিনভর মিরপুরে বিক্ষোভ করেন অটোরিকশা চালকরা। আজ সোমবারও রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ করে তারা।

শেয়ারনিউজ, ২০ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে