ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪
Sharenews24

থামছে সেল প্রেসার, ঘুরে দাঁড়ানোর পথে শেয়ারবাজার

২০২৪ মে ২০ ১৫:৩০:৫৮
থামছে সেল প্রেসার, ঘুরে দাঁড়ানোর পথে শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক : আগের দিন রোববার শেয়ারবাজারের ২০ খাতের মধ্যে ১০ খাতে শতভাগ কোম্পানির শেয়ার দামে পতন হয়েছে। অন্য ১০ খাতের মধ্যেও ৮০ শতাংশের বেশি প্রতিষ্ঠানের দাম ছিল পতনমূখী। তবে আজ কিছুটা উন্নতি হয়েছে। আজ তালিকাভুক্ত ২০ খাতের মধ্যে ব্যাংক খাত, আর্থিক খাত, জ্বালানি খাত, ফার্মা খাত ও বস্ত্র খাতের মতো বড় খাতগুলোর শেয়ারের চাহিদা বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ আগের দিনের ধারাবাহিকতায় লেনদেনের শুরুতে কাঁপন ধরানো সেল প্রেসার দেখা যায়। যার ফলে লেনদেনের আধার ঘন্টার মধ্যে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ৭৮ পয়েন্টের বেশি পড়ে যায়। তারপর সেল প্রেসার কমতে থাকে এবং বাই প্রেসার বাড়তে থাকে। এরফলে লেনদেনের ৫০ মিনিটের মাথায় বাজার ইতিবাচক প্রবণতায় টার্ন নেয়।

কিন্তু ইতিবাচক প্রবণতা বেশিক্ষণ স্থায়ী হতে পারেনি। এই সময়ে সেল প্রেসার বেড়ে যাওয়ায় বাজার আবারও নেতিবাচক প্রবণতায় ফিরে যায়। বেলা ১১টা ০৭ মিনিটে ডিএসইর সূচকের পতন হয় ৫৮ পয়েন্টের বেশি। তারপর আবারও ঘুরে দাঁড়ানোর চেষ্টা। বাকি সময় মিশ্র প্রবণতার মধ্যে লেনদেন চলে। শেষ বেলায় সূচক পতন থামে সাড়ে ৩৭ পয়েন্টে। তবে এই সময়ে সেল প্রেসারের চেয়ে বাই প্রেসার বেশি দেখা যায়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত সোমবার থেকেই বাজারে টানা পতন চলছে। এই সময়ে ডিএসইর সূচকের পতন হয়েছে ৩০৩ পয়েন্ট। এমনিতেই তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের দাম তলানিতে এসে ঠেকেছে। তারপর গত কয়েক দিনের টানা পতনে কোম্পানিগুলোর অবস্থা আরও কাহিল। আর কতো পতন? এবার নিশ্চয়ই উঠার পালা।

সোমবারের বাজার বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (২০ মে) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৩৭.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৯৩ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১০.৮৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৮০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৩৮ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫৬১ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪০৯ কোটি ১৮ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৮৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮১ টির, কমেছে ২৭৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ৭০ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ৮ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ২২৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৬টির, কমেছে ১৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টি প্রতিষ্ঠানের।

আগের দিন লেনদেন হয়েছিল ২২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দাম বেড়েছিল ২৫টির, কমেছিল ১৮৬টির এবং অপরিবর্তিত ছিল ১২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

শেয়ারনিউজ, ২০ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে