ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪
Sharenews24

ডলারের মূল্য নির্ধারণে কেন্দ্রীয় ব্যাংকের নতুন সিদ্ধান্ত

২০২৪ মে ২১ ০৯:৩৭:১৭
ডলারের মূল্য নির্ধারণে কেন্দ্রীয় ব্যাংকের নতুন সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক : ডলারের দাম বেশি পেতে অনেকেই রপ্তানিকৃত পণ্যের অর্থ সময়মতো ফেরত দেন না। এ কারণে দেশে যে সময়ে রপ্তানি আয় আসার কথা ছিল সে সময়ের ডলারের দাম অনুযায়ী রপ্তানিকারক দাম পাবে বলে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক নতুন নির্দেশনা দিয়ে জানিয়েছে, যখন রপ্তানি আয় আসবে তখনকার ডলারের দামেই মূল্য পাবেন রপ্তানিকারকরা। অর্থাৎ এখন থেকে যে দিন রপ্তানি আয় নগদায়ন করা হবে ওই দিনের ডলারের বিনিময় হার অনুসারে অর্থ পাবেন রপ্তানিকারকরা।

সোমবার (২০ মে) কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে। এর ফলে যে কেউ পুরোনো আয় দেশে আনলেও বর্তমান রেট ১১৭ টাকা ৫০ পয়সা দামে রপ্তানি আয় পাবেন।

দুই বছর ধরে চলা ডলারের সংকটের মধ্যে রপ্তানি আয় সময়মতো দেশে আনতে নানা উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে রপ্তানি আয় সময়মতো দেশে আসছে না।

সময়মতো আয় দেশে না আনলে অর্থ পাচারের জন্য আইনি ব্যবস্থা নেওয়ার সুযোগ থাকলেও এমন উদ্যোগ দেখা যায় না।

এর আগে, ২০২৩ সালের ৩০ অক্টোবর রপ্তানি আয় প্রত্যাবাসিত দিনের ডলার রেট দেওয়ার নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। তার আগে ডলার রেট বাড়তে থাকায় অনেক ব্যবসায়ী বেশি রেট পাওয়ার আশায় রপ্তানি আয় নির্ধারিত সময়ে আনেননি। তাই বাংলাদেশ ব্যাংক গত বছরের মার্চে একটি নির্দেশনা দেয়।

নির্দেশনায় বলা হয়, রপ্তানি আয় ১২০ দিনের মধ্যে দেশে আনার বাধ্যবাধকতা রয়েছে। এসময়ের মধ্যে রপ্তানি আয় আনতে না পারলে পরবর্তী যে সময় আনা হোক গ্রাহক পেমেন্ট পাবে শিপমেন্ট হওয়ার ১২০ দিনের দিন যে হার ছিল সেই হারে এবং অতিরিক্ত টাকা সংশ্লিষ্ট এডি শাখার সান্ড্রি হিসেবে সংরক্ষণ করতে হবে।

নতুন নির্দেশনায় সময় তুলে দেওয়া হয়েছে। এখন থেকে যখন রপ্তানি আয় আসবে, তখনকার ডলারের দামেই মূল্য পাবেন রপ্তানিকারকরা।

শেয়ারনিউজ, ২১ মে ২০২৪

পাঠকের মতামত:

অর্থনীতি এর সর্বশেষ খবর

অর্থনীতি - এর সব খবর



রে