ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই ২০২৪
Sharenews24

রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের আবেদন ত্বরান্বিত করতে বাইডেন প্রশাসনের নয়া উদ্যোগ

২০২৪ মে ২১ ১১:৪৬:৩৬
রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের আবেদন ত্বরান্বিত করতে বাইডেন প্রশাসনের নয়া উদ্যোগ

প্রবাস ডেস্ক : বাইডেন প্রশাসন সীমান্ত পার হওয়া আনডকুমেন্টটেড অভিবাসীদের রাজনৈতিক আশ্রয় ত্বরান্বিত করতে নতুন উদ্যোগ নিতে চলেছে। বিশেষত যারা রাজনৈতিক আশ্রয় চাইছেন। আর এই উদ্যোগ বাস্তবায়িত হলে ভালো-মন্দ দুটোই দেখছেন অভিবাসন বিশ্লেষকরা।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের সীমান্ত এলাকা, বিশেষ করে টেক্সাস-মেক্সিকো, অ্যারিজোনা সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী আশ্রয়প্রার্থীদের মামলা ত্বরান্বিত করা হবে।

বাইডেন প্রশাসন বলছে- এসব অভিবাসীদের মামলা ১৮০ দিনের মধ্যে নিষ্পত্তি করা হবে। আগেও এমন আইন ছিল। মুলত: ৪২ দিনের মধ্যে প্রাথমিক হেয়ারিং হতো এসাইলাম অফিসে। পরবর্তী মামলাটি ১৫ দিনের মধ্যে কোর্টে প্রেরণ করা হতো। এরপর সর্বোচ্চ ৬ মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তি হতো। ফলে সব মিলিয়ে ১৮০ দিনের মধ্যে মামলার নিষ্পত্তি হতো।

এই আইন বৈধ এবং অবৈধ উভয় ক্ষেত্রেই প্রযোজ্য ছিল। তবে বাইডেন প্রশাসনের নতুন উদ্যোগে বৈধ অভিবাসীদের আশ্রয়ের ক্ষেত্রে নয়, অবৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশকারী আশ্রয়প্রার্থীদের ক্ষেত্রে ১৮০ দিনের মধ্যে এই উদ্যোগ নেওয়া হচ্ছে।

এই ব্যাপারে ইমিগ্রেশন এটর্নী ব্যারিষ্টার ইশরাত সামী বলেন, এসাইলাম প্রার্থীদের মামলা দ্রুত নিষ্পত্তির উদ্যোগ ভালো। তবে এই উদ্যোগে ভালো-মন্দ দুটোই লক্ষনীয়। কেননা দ্রুত মামলা নিষ্পত্তি করতে গিয়ে যোগ্য প্রার্থীরা অচিারের শিকার হতে পারেন।

এদিকে যতদিন না প্রেসিডেন্ট বাইডেন অভিবাসন আইন প্রয়োগ না করছেন, ততদিন নিউইয়র্কে নতুন অভিবাসী পাঠানো বন্ধ করবেন বলে ঘোষণা করেছেন টেক্সাস গভর্নর গ্রেগ অ্যাবট।

গত শনিবার (১৮ মে) ডালাসে ২০২৪ ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন কনভেনশনে বক্তব্য দেওয়ার সময় এই ঘোষণা দেন গ্রেগ অ্যাবট। তিনি বলেন, অভিবাসী নিয়ে নতুন আইন এবং নীতি না হওয়া পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের জনবহুল অঞ্চলগুলোতে অভিবাসীদের পাঠাতে থাকবেন।

গভর্নরের এমন বক্তব্য মেয়র এরিক অ্যডামস অফিসের এক মুখপাত্র গভর্নর অ্যাবটকে কাপুরুষ বলে অভিহিত করেন। তিনি বলেন, সবার আগে গভর্নর অ্যাবটকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া দরকার। নিষেধাজ্ঞার পরও নিউইয়র্কে অভিবাসী পাঠানোর অভিযোগ জানুয়ারিতেই বাস কোম্পানিগুলোর বিরুদ্ধে ৭০০ মিলিয়ন ডলারের মামলা করেন মেয়র এরিক অ্যাডামস।

শেয়ারনিউজ, ২১ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে