ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

ইতালি যাওয়ার পথে সাগর থেকে ৩৫ বাংলাদেশি উদ্ধার

২০২৪ মে ২১ ১২:০১:৫০
ইতালি যাওয়ার পথে সাগর থেকে ৩৫ বাংলাদেশি উদ্ধার

প্রবাস ডেস্ক : ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে মাল্টা ও ইতালি সীমান্ত থেকে ৩৫ বাংলাদেশি অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। স্থানীয় সময় সোমবার (২০ মে) ভোরে তাদের ভূমধ্যসাগরে অন্ধকারে একটি নৌকায় ভাসতে দেখা যায়।

আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ওই বাংলাদেশিরা লিবিয়ার বেনগাজি থেকে প্রায় ৬০০ কিলোমিটার পাড়ি দিয়েছেন। তারা তিন দিন ধরে সাগরে নৌকায় ভাসছিল। তাদের গন্তব্য ছিল ইতালীয় দ্বীপ সিসিলি।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইআরএফসি) অপারেশন ম্যানেজার সারা মানসিনেলি এএফপিকে বলেছেন, ‘তারা এখানে নিরাপদ।’

তিনি বলেন, তাদের আশ্বস্ত করা হয়েছে যে তাদের লিবিয়ায় ফিরিয়ে নেওয়া হবে না। যদিও তারা আমাদের জিজ্ঞাসা করতে থাকে, আপনি কি আমাদের লিবিয়ায় ফেরত পাঠাচ্ছেন? তারা মানসিকভাবে ভেঙে পড়েছে।

ইতালির কট্টর-ডান সরকার কর্তৃক প্রবর্তিত একটি নতুন নীতির অধীনে, উদ্ধারকারী জাহাজগুলি একবারে একটি অপারেশনে অংশ নিতে পারবে এবং তারপর সরাসরি মনোনীত বন্দরে যেতে পারবে। জাহাজটি ওর্টোনা পৌঁছাতে দুই দিনের বেশি সময় লাগবে।

এদিকে, ইউনাইটেড নেশনস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন অনুসারে, গত জানুয়ারি থেকে মধ্য ভূমধ্যসাগরে ৬২২ অভিবাসী মারা গেছে বা নিখোঁজ হয়েছে। সংস্থাটি অভিবাসীদের জন্য রুটটিকে সবচেয়ে বিপজ্জনক বলে নিশ্চিত করেছে।

শেয়ারনিউজ, ২১ মে ২০২৪

পাঠকের মতামত:

প্রবাস এর সর্বশেষ খবর

প্রবাস - এর সব খবর



রে