ঢাকা, বুধবার, ১৯ জুন ২০২৪
Sharenews24

বাবুর্চি-প্রহরী বাবদ সচিবরা পাচ্ছেন ৩২ হাজার টাকা

২০২৪ মে ২১ ১২:৩৫:০৭
বাবুর্চি-প্রহরী বাবদ সচিবরা পাচ্ছেন ৩২ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক : সকল সচিব ও সচিব পদমর্যাদার কর্মকর্তারা বাবুর্চি ও নিরাপত্তা ভাতা পাবেন। তারা প্রতি মাসে রান্নার জন্য ১৬ হাজার টাকা এবং নিরাপত্তার জন্য ১৬ হাজার টাকা করে মোট ৩২ হাজার টাকা পাবে৷

তবে রাঁধুনি ও নিরাপত্তা ভাতা নেওয়ার পর তারা সরকারি বাবুর্চি ও নিরাপত্তা প্রহরী পাবেন না। এ সংক্রান্ত আদেশ জারির পর ৭৩ জন বাবুর্চি ও ৭৩ জন নিরাপত্তাকর্মীর পদ বিলুপ্ত করা হবে।

জানা গেছে, ভাতা সংক্রান্ত পরিপত্র জনপ্রশাসন মন্ত্রণালয় জারি করবে। জনপ্রশাসন মন্ত্রণালয় এরই মধ্যে অর্থ বিভাগের সম্মতি নিয়েছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক, সিনিয়র সচিব, সচিব ও ভারপ্রাপ্ত সচিবদের জন্য মূলত এ পরিপত্র জারি করা হয়।

অবসরোত্তর ছুটিতে থাকা কর্মকর্তা (পিআরএল), বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) এবং চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া সিনিয়র সচিব, সচিব ও ভারপ্রাপ্ত সচিবরাও একই সুবিধা পাবেন।

সূত্র জানায়, সচিব এবং সচিব পদমর্যাদার কর্মকর্তারা ২০১৭ সাল থেকে এ সুবিধা পেয়ে আসছেন। তবে হঠাৎ করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার প্রশ্ন তুলেছেন, একজন সচিব একটি বাড়িতে বসবাস করলে একটি সিকিউরিটি কর্মী ভাতা পাবেন। কিন্তু একাধিক সচিব যদি একটি বাসায় বসবাস করেন সেক্ষেত্রে নিরাপত্তাকর্মী ভাতা কীভাবে পাবেন?

যেমন বহুতলবিশিষ্ট সচিব কোয়ার্টারের একটি ফ্ল্যাটকে একক বাসা হিসাবে বিবেচনা করে সিকিউরিটি অ্যালাউন্স দেওয়া যাবে কী না? সরকারি কোয়ার্টারের বাইরে বহুতল ভবনে (নিজস্ব বাসায়/ভাড়া বাসায়) বসবাস করলে সিকিউরিটি ভাতা পাবেন কী না? কোন বাসাগুলোকে ইয়ারমার্কড/স্বতন্ত্র বাসা হিসাবে বিবেচনায় নিয়ে নিরাপত্তাকর্মী ভাতা প্রদান করা হবে? উল্লিখিত বিষয়ে নির্দেশনা চান চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার।

প্রশ্ন ওঠার পর জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত হচ্ছে সচিব ও সচিব পদমর্যাদার কর্মকর্তারা কর্মস্থল ও বসবাসস্থল নির্বিশেষে উল্লিখিত সুবিধা পাবেন।

বিষয়টির সঙ্গে যেহেতু আর্থিক বিষয় জড়িত তাই অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। গত ৪ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আর্থিক অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়।

সংশ্লিষ্টরা জানান, গত ১৪ মে অর্থ বিভাগ থেকে অনুমোদন দেওয়া হয়েছে। যে কোনোদিন এ বিষয়ে পরিপত্র জারি হবে। যখনই পরিপত্র জারি হোক ১ অক্টোবর ২০১৭ সাল থেকে সচিব ও সচিব পদমর্যাদার কর্মকর্তাদের কুক ও নিরাপত্তাকর্মী ভাতা কার্যকর হবে। সচিবরা নিরাপত্তা প্রহরী রাখলেও ১৬ হাজার টাকা পাবেন, না রাখলেও ১৬ হাজার টাকা পাবেন। এটা তাদের এখতিয়ার।

এ বিষয়ে জনপ্রশাসন বিশেষজ্ঞ মোহাম্মদ ফিরোজ মিয়া গণমাধ্যমকে বলেন, সরকার কাউকে সুযোগ-সুবিধা দিলে তার বিরোধিতা করা অনুচিত। তবে স্বচ্ছতার স্বার্থে নিরাপত্তাকর্মীর ভাউচার দাখিল করা উচিত। তাহলে জনমনে আর প্রশ্ন দেখা দেবে না। স্বচ্ছতা নিশ্চিত হবে।

শেয়ারনিউজ, ২১ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে