ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪
Sharenews24

আলোর মুখ দেখছে ইউরোপের অর্থনীতি

২০২৪ মে ২৩ ১৯:৪২:৩৩
আলোর মুখ দেখছে ইউরোপের অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক : বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির হার ক্রমশ কমছে। ইউরোজোনের অন্তর্ভুক্ত ইউরোপীয় দেশগুলোর অর্থনৈতিক অবস্থা এখন পর্যন্ত খুব একটা ভালো। তবে এরমধ্যে ইউরোপের দেশগুলোর অর্থনীতি ধীরে ধীরে আলোর মুখ দেখছে।

সম্প্রতি প্রকাশিত ইউরোপীয় কমিশনের পরিসংখ্যান অনুসারে, ইউরোজোনের অর্থনীতি এই বছরের প্রথম ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) পরিমিত প্রবৃদ্ধিতে ফিরে এসেছে। আগের প্রান্তিকের তুলনায় যা ৩.৩০ শতাংশ বেশি।

প্রবৃদ্ধির হার কম হলেও টানা ছয় ত্রৈমাসিকের তুলনায় এটি একটি উল্লেখযোগ্য পরিবর্তন। এছাড়া যে মুদ্রাস্ফীতি চলছে তা থেকে বেরিয়ে আসার জন্য এটিই যথেষ্ট বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

ইউরোজোনের অর্থনৈতিক পুনরুদ্ধারের গতি বেড়েছে। অন্যদিকে, ইউরোপীয় কমিশনও ইইউ (ইউরোপীয় ইউনিয়ন) অর্থনীতির গতিশীল প্রকৃতি সম্পর্কে আশাবাদী।

ইসির পাওলো জেন্টিলোনি বলেন, "আমরা কঠিন সময় পার করেছি। মূল্যস্ফীতির হারও কমছে। তারপরও আগামীর পথ অনেক ভালো।'

পরিসংখ্যান অনুযায়ী, ইউরো এলাকায় মূল্যস্ফীতির হার স্থিতিশীল রয়েছে। ইউরোপের অর্থনৈতিক পুনরুদ্ধারের ক্ষেত্রে মুদ্রানীতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। অন্যদিকে কেন্দ্রীয় ব্যাংকগুলোও সুদের হার কমিয়েছে।

ইউরোজোনের অর্থনৈতিক পুনরুদ্ধার মে মাসে গতি পেয়েছে, পিএমআই সমীক্ষার তথ্য অনুসারে। ব্যবসায়িক কার্যকলাপে তীব্র বৃদ্ধি, নতুন অর্ডার এবং কর্মসংস্থান সবই ২৭ মাসের সর্বোচ্চ রেকর্ড করেছে।

শেয়ারনিউজ, ২৩ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে