ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

তালিকাভুক্ত কোম্পানির কর বাড়তে পারে ২.৫০ শতাংশ

২০২৪ মে ২৪ ১১:০৮:১২
তালিকাভুক্ত কোম্পানির কর বাড়তে পারে ২.৫০ শতাংশ

নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো যদি নগদবিহীন বা ক্যাশলেস লেনদেন ব্যবস্থা অবলম্বন না করে তাহলে আগামী ২০২৪-২৫ অর্থবছরে অতিরিক্ত ২.৫০ শতাংশ করপোরেট কর দিতে হতে পারে।

বর্তমানে শেয়ারবাজারে ১০ শতাংশের বেশি ফ্রি ফ্লোট (লেনদেনযোগ্য) শেয়ারসহ তালিকাভুক্ত কোম্পানিগুলো ২০ শতাংশ করপোরেট কর প্রদান করে। অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, সরকার ২০২৪–২৫ অর্থবছরে এই হার বাড়িয়ে ২২.৫০ শতাংশ করার পরিকল্পনা করছে।

১০ শতাংশ পর্যন্ত ফ্রি ফ্লোটসহ তালিকাভুক্ত কোম্পানিগুলোর করপোরেট করের হার বর্তমান সাড়ে ২২ শতাংশ থেকে বেড়ে ২৫ শতাংশ হবে।

তবে পাবলিকলি ট্রেড করা কোম্পানিগুলো যদি নগদবিহীন লেনদেনের শর্ত মেনে চলে, অর্থাৎ নগদ লেনদেন বছরে ৩৬ লাখ টাকার মধ্যে বজায় রাখে, তাহলে আগের হারেই কর দিতে পারবে কোম্পানিগুলো।

এনবিআর সূত্রে জানা গেছে, অ-তালিকাভুক্ত যেসব কোম্পানি বর্তমানে সাড়ে ২৭ শতাংশ করপোরেট কর দেয়, সেগুলো যদি নগদবিহীন লেনদেনের শর্ত মেনে চলে তাহলে তাদের এই হার আড়াই শতাংশ কমানো হবে।

একই সুবিধা এক-ব্যক্তি কোম্পানির ক্ষেত্রেও প্রযোজ্য হবে। অর্থাৎ শর্তপূরণ সাপেক্ষে এগুলোর করপোরেট করের হার আড়াই শতাংশ কমিয়ে ২০ শতাংশ করা হবে।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মতে, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চলতি মাসের শুরুতে এটির বাজেট বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে এই বিষয়ে সবুজ সংকেত পেয়েছে।

শেয়ারবাজার সংশ্লিষ্টরা বলছেন, ছোট মূলধনী বা মাঝারী মূলধনী তালিকাভুক্ত কোম্পানিগুলো এনবিআর’র শর্ত মেনে বছরে ৩৬ লাখ টাকার মধ্যে নগদ লেনদেন হয়তো সীমাবদ্ধ রাখতে পারবে। তবে বড় মূলধনী কোম্পানির ক্ষেত্রে তা প্রায় অসম্ভব হয়ে পড়তে পারে।

অন্যদিকে, ব্যবসায়ীরা বলছেন,

শেয়ারনিউজ, ২৪ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে