ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত: তদন্ত প্রতিবেদন থেকে যা জানা গেল

২০২৪ মে ২৪ ১৪:৫৩:৩৮
রাইসির হেলিকপ্টার বিধ্বস্ত: তদন্ত প্রতিবেদন থেকে যা জানা গেল

আন্তর্জাতিক ডেস্ক : হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ নয়জনের মৃত্যুর তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে ইরানের সেনাবাহিনী। বৃহস্পতিবার (২৩ মে) তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। খবর তাসনিমের

জানা যায়, বিশেষজ্ঞ ও প্রযুক্তিবিদদের সমন্বয়ে এ তদন্তকারী দল গঠিত হয়। গত সোমবার দুর্ঘটনাস্থলে যায় তদন্তকারী দলের সদস্যরা।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, হেলিকপ্টারটি পুরো পথ ধরে তার পূর্বনির্ধারিত পথেই ছিল এবং ফ্লাইট রুট থেকে বিচ্যুত হয়নি। দুর্ঘটনার দেড় মিনিট আগেই বিধ্বস্ত হওয়া হেলিকপ্টারের পাইলট প্রেসিডেন্টের বহরে থাকা অন্য দুই হেলিকপ্টারের পাইলটের সঙ্গে যোগাযোগ করেন।

বিধ্বস্ত হওয়া হেলিকপ্টারে বুলেট বা অনুরূপ কোনো জিনিসের আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। হেলিকপ্টারটি বিধ্বস্ত হয় একটি পর্বতে। এরপরই সেটিতে আগুন ধরে যায়।

দুর্ঘটনার সময় ওয়াচটাওয়ার এবং ফ্লাইট ক্রুদের মধ্যে কথোপকথনে কোনও সন্দেহজনক কিছু শনাক্ত করা হয়নি বলেও তদন্ত প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত রোববার ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় পূর্ব আজারবাইজান প্রদেশে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ নয়নজন।

বৃহস্পতিবার (২৩ মে) নিজ শহর মাশহাদে চিরনিদ্রায় শায়িত হন ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

এ দুর্ঘটনা নিয়ে আরও তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে ইরানের সামরিক বাহিনী।

শেয়ারনিউজ, ২৪ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে