ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

এবার চশমা দিয়ে ছবি পোস্ট করা যাবে ইনস্টাগ্রামে

২০২৪ মে ২৪ ১৫:৪১:৪৭
এবার চশমা দিয়ে ছবি পোস্ট করা যাবে ইনস্টাগ্রামে

আন্তর্জাতিক ডেস্ক : গত বছর মার্ক জুকারবার্গের কোম্পানি মেটা বিখ্যাত চশমা ব্র্যান্ড রে-ব্যানের সাথে জুটি বেধে স্মার্ট চশমা লঞ্চ করেছে। তারপর থেকে এই চশমাগুলিতে বিভিন্ন বৈশিষ্ট্য আপডেট করা হচ্ছে।

এসবের মধ্যে এমন এক ফিচার আছে, যার মাধ্যমে ব্যবহারকারী সরাসরি ইনস্টাগ্রামের স্টোরিতে ছবি পোস্ট করতে পারবেন।

ফিচারটি ব্যবহারের জন্য স্মার্ট গ্লাসকে ‘হেই মেটা, আমার সবশেষ ছবিটি ইনস্টাগ্রামে শেয়ার কর’, এমন কমান্ড দিলেই হবে। যদি ব্যবহারকারী তাৎক্ষণিক ছবি তুলে স্টোরিতে পোস্ট করতে চান সেক্ষেত্রে ‘হেই মেটা, ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট কর’ এমন নির্দেশও দেওয়া যাবে।

ব্যবহারকারী এই স্মার্ট গ্লাস দিয়ে অ্যামাজন মিউজিকে থাকা বিভিন্ন গান শোনার সুযোগ পাবেন। কমান্ড করতে হবে, ‘হেই মেটা, প্লে অ্যামাজন মিউজিক’।

এরপর স্মার্ট গ্লাসের ওপেন-ইয়ার অডিও সিস্টেমে গান শুনতে পাবেন। এ ছাড়া ডিভাইসের টাচ কন্ট্রোল বা নিজের কণ্ঠস্বর দিয়ে অডিও নিয়ন্ত্রণের সুবিধা পাবেন ব্যবহারকারী।

২০২৩ সালে মেটার লঞ্চ করা এই স্মার্ট চশমায় অ্যাডভান্সড টেকনোলজি ব্যবহার করা হয়েছে, যার মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা এআই রয়েছে।

এআই ক্ষমতাসম্পন্ন এই স্মার্টগ্লাস এর মধ্যে থাকা ক্যামেরা সেন্সর, এলইডি ইউনিট ও মাইক্রোফোন ব্যবহার করে কাজ করে।

চশমার ভিতরে থাকা এআই তার সহকারী ক্যামেরা এবং মাইক্রোফোনের সাহায্যে আশপাশের পরিস্থিতির বিশ্লেষণ করতে পারে। এরপর সেটি যা দেখে বা শুনে তার ওপরে ভিত্তি করে তথ্য দিতে পারে।

স্ট্যান্ডার্ড লেন্স দিয়ে এই স্মার্ট চশমার দাম পড়বে ২৯৯ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৩৩ হাজার টাকা। অন্যদিকে পোলারাইজড ও ট্রানজিশন লেন্স দিয়ে এর দাম যথাক্রমে ৩২৯ ডলার এবং ৩৭৯ ডলার। যা বাংলাদেশি মুদ্রায় যথাক্রমে সাড়ে ৩৬ হাজার ও ৪২ হাজার টাকা।

শেয়ারনিউজ, ২৪ মে ২০২৪

পাঠকের মতামত:

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর



রে