ঢাকা, মঙ্গলবার, ১৮ জুন ২০২৪
Sharenews24

কখন কোথায় আঘাত হানতে পারে ‘ঘূর্ণিঝড়’ রেমাল

২০২৪ মে ২৪ ২০:০১:১০
কখন কোথায় আঘাত হানতে পারে ‘ঘূর্ণিঝড়’ রেমাল

নিজস্ব প্রতিবেদক : সর্বশেষ আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বঙ্গোপসাগরে লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। আরও ঘনীভূত হয়ে রূপ নিতে পারে ঘূর্ণিঝড়ে।

যদি তেমনটা হয়, তাহলে এটি রোববার ভোর নাগাদ উপকূল অতিক্রম করতে পারে। নিম্নচাপটির এখনকার গতিপথ বাংলাদেশের পটুয়াখালীর খেপুপাড়ার দিকে। এরই মধ্যে সমুদ্রবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, বঙ্গোপসাগরে লঘুচাপটি রূপ নিয়েছে নিম্নচাপে। কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চে গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার। আরও শক্তি সঞ্চয় করে উত্তর-পূর্ব দিকে এগুচ্ছে ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক আজিজুর রহমান এই বিষয়ে বলেন, ‘এখন যেই অবস্থানটা দেখাচ্ছে, তার কেন্দ্রটাই বাংলাদেশের ওপরে দেখাচ্ছে। ডান পাশ ও বাম পাশ দুটোই বাংলাদেশের ওপর দিয়ে যেতে পারে। আমাদের হাতে থাকা মডেল অনুযায়ী, এটি ভয়াবহ সাইক্লোনও রুপ নিতে পারে।’

তিনি জানান, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সারা দেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। উপকূল অতিক্রমের সময় জোয়ার থাকলে হতে পারে জলোচ্ছ্বাস। শনিবার রাত থেকেই উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টি শুরু হয়ে যেতে পারে। বিশেষ করে খুলনা, বরিশাল, পটুয়াখালী, চট্টগ্রাম পর্যন্ত। এটি যতই অগ্রগর হবে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

শেয়ারনিউজ, ২৪ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে