ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪
Sharenews24

কারিগরি শিক্ষার ক্ষেত্রে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ ও সৌদি আরব

২০২৪ মে ২৭ ১২:১২:৪৮
কারিগরি শিক্ষার ক্ষেত্রে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ ও সৌদি আরব

নিজস্ব প্রতিবেদক : সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসের মিশন উপপ্রধান মো. আবুল হাসান মৃধা দেশটির টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল ট্রেনিং করপোরেশনের (টিভিটিসি) ভাইস গর্ভনর ড.আবদুল্লাহ আল মারযুকের সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

এসময় ভিশন ২০৩০ বাস্তবায়নের অংশ হিসেবে কারিগরি শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশ ও সৌদি আরব যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেছে।

রোববার (২৬ মে) দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, টিভিটিসি’র ভাইস গর্ভনর বলেন, ভিশন ২০৩০ কে সামনে রেখে সৌদি আরব তেল নির্ভর অর্থনীতি থেকে সরে এসে অর্থনৈতিক বৈচিত্র্য আনার জন্য কারিগরি ক্ষেত্রে দক্ষ মানবসম্পদ তৈরিতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

এক্ষেত্রে ভিশন ২০৩০ বাস্তবায়নে বাংলাদেশের দক্ষ জনশক্তির ভূমিকা রাখার সুযোগ রয়েছে বলে তিনি প্রতিনিধি দলকে অবহিত করেন।

সাক্ষাৎকালে বাংলাদেশের বিভিন্ন টেকনিক্যাল সেন্টারের ওয়ার্কশপ উন্নয়ন, সৌদি আরবে টেকনিক্যাল সেন্টারের মাধ্যমে দেশটিতে কর্মরত জনবলকে যথাযথ প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষতা বৃদ্ধি করা, যৌথ গবেষণা, রিসোর্স পার্সনদের প্রশিক্ষণ ও অভিজ্ঞতা বিনিময়ের ক্ষেত্রে দুই দেশের যৌথ সহযোগিতার ক্ষেত্রেগুলোর বিষয়ে আলোচনা হয়।

এসময় বাংলাদেশের টেকনিক্যাল সেন্টার ও কলেজগুলোর কার্যক্রম সম্পর্কে ধারণা দিয়ে মিশন উপপ্রধান সৌদি আরবের সঙ্গে কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি, বাংলাদেশে বাংলাদেশ-সৌদি আরব কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড হতে সনদপ্রাপ্তদের স্বীকৃতি, কারিকুলাম উন্নয়ন ইত্যাদি বিষয়ে যৌথভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

মো. আবুল হাসান মৃধা জানান, ২৭ সেপ্টেম্বর ২০২২ তারিখে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষন ব্যুরো (বিএমইটি) এবং সৌদি সরকার অনুমোদিত তাকামুল কোম্পানির মধ্যে দক্ষতা সনদ যাচাই প্রোগ্রাম বাস্তবায়ন সংক্রান্ত চুক্তির আওতায় ২৯টি পেশায় বাংলাদেশ থেকে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সৌদি সরকারের দেওয়া দক্ষতার সনদ নিয়ে বর্তমানে সৌদি আরবে কাজ করছেন।

আলোচনা শেষে ভাইস গর্ভনর সহযোগিতার ক্ষেত্রগুলো চিহ্নিত করে একটি পৃথক খসড়া প্রস্তাবনা তৈরি এবং পরবর্তীতে এমওইউ এর মাধ্যমে কর্মপদ্ধতি নির্ধারণ করার জন্য মতামত দেন।

শেয়ারনিউজ, ২৭ মে ২০২৪

পাঠকের মতামত:

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে