ঢাকা, রবিবার, ২৩ জুন ২০২৪
Sharenews24

প্রধানমন্ত্রীর নির্দেশনায় অবশেষে ঘুরলো শেয়ারবাজার

২০২৪ মে ২৭ ১৪:৪৩:০৯
প্রধানমন্ত্রীর নির্দেশনায় অবশেষে ঘুরলো শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন যাবত দেশের শেয়ারবাজার আটকে রয়েছে ধারাবাহিক পতনের বৃত্তে। তবে গত কয়েক দিন পতনের তান্ডবে উভয় শেয়ারবাজার রক্তাক্ত আকার ধারণ করেছে। প্রতিদিনই দেখাগেছে লেনদেন শুরু হলেই সূচক ৫০-৬০ পয়েন্ট গায়েব। এতে লেনদেন হওয়া অর্ধেক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট ক্রেতশুন্য অবস্থায় হাজির হয়। দিন যতই গড়াচ্ছিল, পরিস্থিতি আরও ভয়ানক রূপ নিচ্ছিল।

এমন পরিস্থিতিতে গত শনিবার রাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেয়ারবাজারের শীর্ষ কয়েকজনকে ডেকেছেন। আলোচনাশেষে তাঁদেরকে শেয়ারবাজারে স্থিতিশীলতা ফেরাতে উদ্যোগ গ্রহণের নির্দেশনা দেন। তাঁর এই নির্দেশনার প্রেক্ষিতে গত কয়েক দিনের ধারাবাহিক বড় পতনে থাকা শেয়ারবাজার আজ সোমবার অবশেষে ঘুরে দাঁড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গত ১২ মে (রোববার) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ছিল ৫ হাজার ৬৯৬ পয়েন্ট। এরপর থেকেই দেখা যায় টানা পতনের তান্ডব। গত ৯ কর্মদিবসের টানা পতনে ডিএসইর সূচক ৩৪৬ পয়েন্ট কমে গতকাল রোববার দাঁড়িয়েছে ৫ হাজার ২৫০ পয়েন্টে। এই সময়ে বিনিয়োগকারীদের মূলধন উধাও হয়ে গেছে ৬৩ হাজার ৬৪৬ কোটি টাকার।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আসন্ন বাজেটে শেয়ারবাজারে গেইন ট্যাক্স আরোপ এবং তালিকাভুক্ত কোম্পানির ট্যাক্স বৃদ্ধির প্রচারণাকে কেন্দ্র করে বাজারে চলছিল ধারাবাহিক পতনের তান্ডব। কিন্তু এনবিআর’র কর্মকর্তারদের এদিকে কোনো ভ্রুক্ষেপ নেই। নিয়ন্ত্রক সংস্থার দিক থেকেও দৃশ্যমান কোনো উদ্যোগ দেখা যায়নি। অবশেষে সরকারপ্রধান কর্তৃকবিষয়টি টেক আপ করায় আজ অনেক নাটকীয়তার বাজার ঊর্ধ্বমুখী হয়েছে।

সোমবারের বাজার পর্যালোচনা

আজ সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (২৭ মে) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ৫৯.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩১০ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১৩.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৬০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯০০ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫০৬ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৩২২ কোটি ৭৫ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৯৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৭৬টির, কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ৭৫ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ৮ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ২৩৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি প্রতিষ্ঠানের।

আগের দিন লেনদেন হয়েছিল ২২১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দাম বেড়েছিল ২১টির, কমেছিল ১৭৭টির এবং অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

শেয়ারনিউজ, ২৭ মে ২০২৪

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে